• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

যৌথ প্রযোজনার ছবিতে সুযোগ না পেয়েই আন্দোলনে মিশা?


বিনোদন প্রতিবেদক জুন ১৯, ২০১৭, ০৩:০৭ পিএম
যৌথ প্রযোজনার ছবিতে সুযোগ না পেয়েই আন্দোলনে মিশা?

ঢাকা: ‘যৌথ প্রযোজনার ছবি’ই এখন বাংলা চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতে মূল ইস্যু হয়ে দাঁড়িয়েছে। কারণ যৌথপ্রযোজনার ছবি নিয়ে মুখোমুখি বাংলাদেশের শীর্ষস্থানীয় প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া ও বাংলা চলচ্চিত্রের ১৪টি সংগঠনের সমন্বয়ে গঠিত বাংলা চলচ্চিত্র ঐক্যজোট। সংগঠনটির দাবী, যৌথপ্রযোজনার নামে ভারতের সঙ্গে যে সিনেমাগুলো ইদানিং হচ্ছে, সেগুলো মোটেও যৌথ নীতিমালা মেনে তৈরি হচ্ছে না। তাই যৌথপ্রযোজনার নামে চলছে যৌথপ্রতারণা। 

আর তা ঠেকাতেই রোববার সকাল থেকে এফডিসিতে ধর্মঘটের ডাক দিয়েছিলেন চলচ্চিত্র ঐক্যজোট। যে ধর্মঘট ও সমাবেশে উপস্থিত হয়েছিলেন অসংখ্য তারকা অভিনেতা অভিনেত্রীরা। যাদের নেতৃত্বস্থানীয়দের মধ্যে ছিলেন পরিচালক সমিতির সভাপতি গুলজার আহমেদ, মহাসচিব বদিউল আলম খোকন, শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক জায়েদ খান! অথচ নেতৃত্বস্থানীয় ও শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগরের নামেই আছে যৌথ প্রযোজনার ছবিতে অভিনয় করার সুযোগ খোঁজার অভিযোগ!

প্রযোজক ও জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজ যৌথ প্রযোজনার ছবিতে সুযোগ না পেয়ে আন্দোলনে নেমেছে মিশা, এমন ইঙ্গিত করে তিনি বলেন, মিশা সওদাগর যৌথ প্রযোজনার ছবির বিরুদ্ধে আন্দোলন করছেন অথচ তিনি নিজেই প্রতিদিন আবদুল্লাহ জহির বাবুকে ফোন করে বলে তাকে যৌথ প্রযোজনার ছবিতে নেয়ার জন্য এবং এসকে মুভিজ এর নির্বাহী প্রযোজক বিপ্লবকে ফোন করে রিকুয়েস্ট করে তাকে যৌথ প্রযোজনার ছবিতে নেয়ার জন্য।

রোববার সন্ধ্যায় চলচ্চিত্র বুকিং এজেন্ট সমিতির উদ্যোগে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনের উপস্থিত ছিলেন চিত্রনায়ক শাকিব খান, আরেফিন শুভ, অমিত হাসান, চিত্রপরিচালক কাজী হায়াৎ, বিপাশা কবির, মিষ্টি জান্নান, জলি, নওশেদ খান সহ আরো অনেকে। আর সেখানেই সাংবাদিকদের সঙ্গে যৌথ প্রযোজনা নিয়ে খোলাখুলি কথা হয়। যেখানে এসব কথা বলেন আব্দুল আজিজ।  

মিশাকে ইঙ্গিত করে কথা বলেছেন শাকিব খান নিজেও। সংবাদ সম্মেলনে তিনি বলেন, আজকে যারা রাস্তায় নেমে আন্দোলন করছে, তাদের অনেকেই যৌথ প্রযোজনার ছবিতে অভিনয় করেছেন। অথচ রাস্তায় নেমে তারাই বলছেন ,যৌথ প্রযোজনা বন্ধ করো। যৌথ প্রযোজনা বন্ধ করো! তাদের একজনকে যৌথ প্রযোজনার ছবিতে কাস্ট করো, দেখবেন তাদের মুখ বন্ধ হয়ে যাবে।  

যদিও যৌথপ্রযোজনার ছবিতে প্রস্তাব পাওয়ার বিষয়টি নিয়ে এরআগে মিশা সওদাগর সোনালীনিউজকে বলে ছিলেন যে,  আমি বছর দুয়েক আগে যৌথপ্রযোজনার ছবি ‘আমি শুধু চেয়েছি তোমায়’ -এ অভিনয় করি। এই ছবিতে অভিনয়ের আগে আমি ছবির নির্মাতা অনন্য মামুনকে জিজ্ঞেস করে নিয়েছিলাম যে, যৌথ প্রযোজনার নীতিমালার সব নিয়ম কানুন ঠিক আছে কিনা, সে বলেছে সব ঠিক। তখনই আমি ছবিটিতে সাইন করি। ছবিটি রিলিজ হলে সুপারডুপার হিট হয়। এরপর দেশে প্রশ্ন উঠে যে, মিশা শিল্পী সমিতির একজন সাধারণ সম্পাদক হয়ে যৌথপ্রযোজনার ছবিতে অভিনয় করছে কেনো? করা উচিত না। অনেকে তখন আমাকে এখানে ব্যান করতে চেয়েছিলো।

‘আমি শুধু চেয়েছি তোমায়’ ছবিটিতে অভিনয় করার পর যখন দেখলাম যে, এইসব নিয়ে আমাদের এখানে হেসেল হয়। তখন আর বুঝে শুনে যৌথ প্রযোজনার ছবিতেই আমি অভিনয় করেনি। আমি এখন পর্যন্ত জাজের অন্তত ছয় থেকে সাতটি যৌথ প্রযোজনার ছবিতে অভিনয় করেছি। আজিজ সাহেব নিজে আমাকে তার ছবিতে অভিনয়ের প্রস্তাব করেছেন। এমনকি তার ডিরেক্টররাও আমার সঙ্গে যোগাযোগ করেছেন। আমি বারবার বিভিন্ন অজুহাত দিয়ে এড়িয়ে গেছি। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!