• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

যৌন আসক্তি : দিনে ৫ বারেও যথেষ্ঠ ছিল না!


আন্তর্জাতিক ডেস্ক আগস্ট ৭, ২০১৮, ১০:৩৪ পিএম
যৌন আসক্তি : দিনে ৫ বারেও যথেষ্ঠ ছিল না!

ঢাকা : যৌনতা প্রকৃতির দান। তবে এর যথেচ্ছা ব্যবহার সমাজ ও সভ্যতার জন্য খুবই ক্ষতিকর। ব্যক্তি জীবনেও এটা বেশ বিব্রতকর ও হুমকির মত। যা এক সময় মদ গাঁজার নেশার মত হয়ে উঠে। তেমনি কয়েকজন ভুক্তোভোগীর কথা আমরা এখানে আলোচনা করবো। তাদেও মধ্যে এমনও আছে যার জীনটাই এখন প্রায় ধ্বংসের দ্বারে!

যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে বিবিসি এক প্রতিবেদনে উল্লেখ করেছে, ‘যৌন আসক্তি অ্যালকোহলের নেশার চেয়েও ভয়ঙ্কর।’

তেমনি এক ভুক্তোভোগী ব্রিটেনের ইয়র্কসিরের ট্যাডকাস্টারের বাসিন্দা রেবেকা বেকার। তিনি বলেন, ‘এটা খুবই মারাক্তক অভিজ্ঞতা। যা আমাকে বিষিয়ে তুলেছিল। দিনে পাঁচ বার যৌনমিলনও আমার জন্য যথেষ্ঠ ছিল না।’ এ কারণে এই তিন সন্তানের জননির সংসার ভেঙেছে ২০১৪ সালে। তিনি প্রতিনিয়তই তার যৌনসঙ্গীকে জ্বালাতন করতেন!

‘আমার যৌনতাতে এতটা তা আমি প্রথম জানতে পারি কৈশরেই, যখন কাউকে না জানিয়েই প্রতিবেশি এক বন্ধুর সঙ্গে যৌনতায় মেতেছিলাম। যদিও তার সঙ্গে বেশি দিন সম্পর্ক থাকেনি। সেটাই শুরু এরপর স্কুল কলেজে অনেকেই সঙ্গেই এমনটি হয়েছে।’

‘এক পর্যয়ে মনে হতে লাগলো যে আমার সব অঙ্গই মনে হয় যৌনতা চাচ্ছে। নিজের শরীরকে অনেক ভালো লাগে। ছেলেই বা মেয়েই কী সবার সঙ্গেই যৌনতায় মেতে উঠতে মন চায়। এক পর্যায়ে বিষন্নতা উঁকি দেতে শুরু করে।’

‘আমি ঘরকুনো হয়ে পড়লাম, লজ্জায় ও যৌনতা যদি ঊষ্কে যায় সেই ভয়ে ঘর থেকে বের হতাম না। এমনকি আমার মনে হতো কেউ বুঝি আমার মোনের অবস্থা বুঝে ফেলবে। এমন সব অসস্তিকর অবস্থায় পড়েছিলাম।’

রেবেকার এই মারাত্মক সমস্যার কারণ ছিল তার ‘অনৈতিক সম্পর্ক’। প্রথমদিকে রেবেকার যৌনসঙ্গী তার আগ্রহ উপভোগ করতো। পরে আস্তে আস্তে তার এই আগ্রহটাই তাদের বিচ্ছেদ ঘটায়।

‘প্রথমদিকে সে আমার আগ্রহ উপভোগ করতো। আস্তে আস্তে বিরক্ত হতে শুরু করে। কয়েক মাস পর সে এ বিষয়ে নানা ধরণে প্রশ্ন করতে থাকে। এক পর্যায়ে সে আমাকে অপবাদ দেয় আমি অন্য কোথাও সম্পর্ক করি তাই আমার এত যৌনতা।’ অবশেষে ২০১৪ সালের নভেম্বরে রেবেকার বিচ্ছেদ হয়।

রেবেকা বলেন, আমি মানসিক চিকিৎসকের কাছে গিয়েছি। তিনি আমাকে কিছু ওষুধ দিয়েছেন। কিন্তু কারো সহায়তা বা সঙ্গের পরামর্শ দেননি।

২০১২ সালে রেবেকার তৃতীয় সন্তান হওয়ার পর থেকে তার এই সমস্যাটা চরমে ওঠে। সবসময়ই যৌনতায় ডুবতে ইচ্ছে করতো।

গ্রাহাম, রেবেকার মতই এক উন্মাদ পুরুষ। যনি ৬৪ বছরে এসেও যৌনতার জন্য যৌনপল্লীতে যান। স্ত্রীকে ফাঁকি দিয়ে এ পর্যন্ত প্রায় কয়েক শত যৌনকর্মীর সঙ্গে শারীরীক সম্পর্ক করেছেন।

তিনি বলেন স্ত্রীর বয় এখন ৫০ সে তেমন পায় না। কিন্তু আমর চায়ই চাই। তা ছাড়া নতুন নতুন নারীর সঙ্গে যৌন মিলন এখন অ্যালকোহলের নেশার চেয়েও মারত্মক হয়েছে। ব্রিটেনের সরকারি স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ পিটার স্যাডিংটন বলেন, যৌন আসক্ত অনেকেই তাদের কাছে আসে। এই সংখ্যা বাড়ছে।

‘দেখা গেছে এই সমস্যা প্রকোট আকার ধারণ করছে। এ সব রোগীকে সুস্থ করতে আশপাশের সবাইকেই সহযোগিতা করতে হবে।’ ‘এটা অ্যালকোহল বা এর চেয়েও শক্তিশালী আসক্তি। এর জন্য অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!