• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

যৌন চাহিদা বাড়ায় শুকনা মরিচ


স্বাস্থ্য ডেস্ক মার্চ ৪, ২০১৭, ১১:১৭ এএম
যৌন চাহিদা বাড়ায় শুকনা মরিচ

ফাইল ছবি

ঢাকা: কাঁচা মরিচের যেমন আছে বহুগুন। ঠিক শুকনা মরিচেও আছে বহুমুখি গুন। রান্নায় যতই কাঁচা মরিচ দেয়া হোক না কেন, শুট মরিচ না দিলে স্বাদ যে অপূর্ণই রয়ে যায়। ডালে ফোড়ন থেকে, খাসির মাংস, মাছের ঝোল... শুকনা মরিচ লাগবেই। অনেকেই ভাবেন, বেশি শুকনা মরিচ খেলে নাকি পাকস্থলীতে ক্যান্সার হয়। কিন্তু এটা পুরোটাই ভুল ধারণা। বরং সুস্বাস্থ্যে শুকনোর লঙ্কার হাজারো গুণ। তাহলে জানা যাক সেই বহুমুখি উপকারীতার কথা-

১) যৌন উদ্দীপনা বাড়ায়- শুকনা মরিচে থাকা ক্যাপসাইসিন যৌন উত্তেজনা বাড়িয়ে তোলে। যা এন্ডোরফিনের ক্ষরণ বাড়িয়ে, যৌন চাহিদা বাড়ায়।

২) ইমিউনিটি বাড়ায়- শুকনা মরিচে প্রচুর পরিমাণে ভিটামিন-এ ও সি থাকে। রোজ যদি কেউ শুকনা মরিচ খায়, তবে তার নাসিকাপথ পরিষ্কার থাকবে। অন্ত্র, মূত্রনালী ও ফুসফুসে কোনও সংক্রমণ হবে না।

৩) ব্যথার উপশম- আর্থারাইটিস বা বাতের ব্যথায় শুকনা মরিচ দারুণ কাজ দেয়। শুকনা মরিচে থাকা ক্যাপসাইসিন যেকোনও ধরনের মাসল্ পেইন, জয়েন্ট পেইন, অস্টিওআর্থারাইটিসের যন্ত্রণা কমায়।

৪) চোখ ভালো রাখে- শুকনা মরিচে থাকে ভিটামিন-এ, যা চোখের জন্য খুব উপকারী। রাতকানা রোগ প্রতিরোধ করে। রেটিনার কোষের ক্ষয় আটকায়।

৫) রক্তচাপ কমায়- শুকনা মরিচ কোলেস্টেরল কমায়। প্লেটলেট বা অনুচক্রিকাকে জমাট বাঁধতে দেয় না। রক্তে ট্রাইগ্লিসারাইডের মাত্রা কমায়। ধমনীকে প্রসারিত করে। হাইপারটেনশন কমায়। যার ফলে কমে রক্তচাপ। কমে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি।

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!