• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

যৌন হয়রানি: জবি শিক্ষক বরখাস্ত


জবি প্রতিনিধি ফেব্রুয়ারি ২০, ২০১৭, ০৮:৩৬ পিএম
যৌন হয়রানি: জবি শিক্ষক বরখাস্ত

ঢাকা: আবারও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের বিরুদ্ধে নিজ বিভাগের ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। এঘটনায় অভিযুক্ত নাট্যকলা বিভাগের চেয়ারম্যান মো. আবদুল হালিম প্রামাণিক ওরফে সম্রাটকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

সোমবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ‌্যালয় কর্তৃপক্ষের এই সিদ্ধান্তটি জানানো হয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ঘটনার প্রাথমিক সত্যতা পাওয়ায় ওই শিক্ষককে সাময়িকভাবে বরখাস্ত করা হয়।

অভিযোগ পাওয়ার পরপরই শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ বিষয়ে ‘জরুরি ব‌্যবস্থা’ নিতে বিশ্ববিদ‌্যালয়টির উপাচার্য অধ‌্যাপক মীজানুর রহমানকে বলেছিলেন বলে মন্ত্রণালয় কর্মকর্তারা জানান।

ক্লাসের কথা বলে বিভাগে ডেকে নিয়ে তাকে যৌন নিপীড়ন করা হয়েছে জানিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন ওই শিক্ষার্থী।

বৃহস্পতিবার জমা দেয়া লিখিত অভিযোগে ওই শিক্ষার্থী বলেন, ‘নাট্যকলা বিভাগের চেয়ারম্যান আবদুল হালিম প্রামাণিক (সম্রাট) গত বুধবার বিকেল সাড়ে ৫টায় মোবাইলে ফোনে ক্লাসের জন্য তাকে বিভাগে আসতে বলেন। সন্ধ্যার দিকে তিনি বিভাগে এলে চেয়ারম্যান তাকে একাডেমিক বিষয়ে বিভিন্ন পরামর্শ দিয়ে ক্লাসরুমে বসতে বলেন।

ক্লাসরুমে সম্রাট কু-প্রস্তাব দেন, লাঞ্ছিত করার চেষ্টা করেন এবং ঘটনার কথা কেউ জানবে না বলে প্রতিশ্রুতি দিতে থাকেন। এ সময় অধ্যাপককে ধাক্কা দিয়ে ক্লাসরুম থেকে বের হয়ে আসেন বলে জানিয়েছেন তিনি। এই ঘটনায় শিক্ষার্থীদের মাঝে ক্ষোভ বিরাজ করছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী জানান, ‘শিক্ষকতা মহান পেশা, এক শ্রেণির কুলাঙ্গার শিক্ষক এই মহান পেশাকে কলঙ্গিত করছে, সঠিক বিচারের অভাবে এই যৌন হয়রানি দিন দিন বৃদ্ধি পাচ্ছে।’

বিশ্ববিদ্যালয়ের ‘যৌন নিপীড়ন প্রতিরোধ সেল’ এর তদন্ত করছে জানিয়ে উপাচার্য অধ্যাপক মীজানুর রহমান বলেন, ‘কমিটি সাত দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবে। তদন্তে অভিযোগ প্রমাণিত হলে অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা  হবে।’

এ বিষয়ে জানতে নাট্যকলা বিভাগের চেয়ারম্যান হালিম প্রামাণিকের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করে তার মুঠোফোন বন্ধ পাওয়া যায়।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!