• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘র’ নিয়ে বিএনপি যা বললো


নিজস্ব প্রতিবেদক মার্চ ১৫, ২০১৭, ১০:০০ পিএম
‘র’ নিয়ে বিএনপি যা বললো

ঢাকা: সম্প্রতি ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ‘রিসার্স অ্যান্ড এনালাইসিস উইং’-‘র’ এর বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া বক্তব্যকে রহস্যজনক হিসেবে আখ্যায়িত করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেছেন, ‘র’ কাদের স্বার্থে কাজ করে তা বাংলাদেশের জনগণ ভালোভাবেই জানে। তাই হঠাৎ করে প্রধানমন্ত্রীর ‘র’ এর বিরুদ্ধে বিরোধিতা যে তামাশারই অংশ তা নিয়ে জনগণের মধ্যে কোনো সংশয় নেই।’

বুধবার (১৫ মার্চ) দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিতভাবে এসব কথা বলা হয়। লিখিত বক্তব্যের বাইরেও কিছু কথা বলেছেন রিজভী।

দলের তরফ থেকে সেই লিখিত বক্তব্যে ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ‘র’ নিয়ে বিএনপির এই মুখপাত্র যা বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা হঠাৎ ভারত বিরোধী বক্তব্য দিয়ে আলোড়ন সৃষ্টি করেছেন। তিনি বলেছেন, ২০০১ সালে ভারতের ‘র’ এবং যুক্তরাষ্ট্র মিলে বিএনপিকে ক্ষমতায় বসিয়েছিলো। হঠাৎ করে তার এই ধরনের উক্তি রহস্যজনক। এটি একটি পাতানো খেলারই অংশ। শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে দুনিয়া থেকে সরিয়ে দেয়ার জন্য ভারতের গোয়েন্দা সংস্থা একটি ফাইল খুলেছিল। যা ভারতের সাপ্তাহিক ম্যাগাজিন ‘সানডে’ তে প্রতিবেদন ছাপা হয়েছিল। ওই প্রতিবেদনে বলা হয় যে, তৎকালীন প্রধানমন্ত্রী মোরারজী দেশাই আসার পর ওই ফাইলটি বন্ধ করে দেওয়া হয়।

কিন্তু পুনরায় ইন্দিরা গান্ধীর নেতৃত্বে কংগ্রেস সরকার গঠিত হলে ফাইলটি পুনরায় চালু করা হয়। এর কিছুদিনের মধ্যেই ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রামের সার্কিট হাউসে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান নির্মমভাবে নিহত হন। এছাড়াও ২০১৪ সালে ৫ জানুয়ারি একতরফা নির্বাচনের আগে ভারতের তৎকালীন কংগ্রেস সরকার ক্ষমতায় থাকার সময় পররাষ্ট্র সচিব সুজাতা সিং বাংলাদেশের নির্বাচন নিয়ে যেভাবে নাক গলিয়েছেন তা নজীরবিহীন, বাংলাদেশের মতো একটি স্বাধীন দেশের অভ্যন্তরীণ বিষয়ের ওপর সরাসরি হস্তক্ষেপ।

প্রসঙ্গত, জরুরি অবস্থা জারি নিয়ে ব্যাপক বিতর্কের মধ্যে ১৯৭৭ সালে ক্ষমতা ছাড়ার পর ১৯৮০ সালে পুনরায় প্রধানমন্ত্রীর পদে ফেরেন কংগ্রেস নেত্রী ইন্দিরা গান্ধী। মাঝের সময়টুকুতে সরকারে ছিল জনতা দল নেতৃত্বাধীন জোট, প্রধানমন্ত্রী ছিলেন দু’জন মোরারজী দেশাই এবং চরণ সিং।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!