• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

‘র’ নিয়ে সরব রাজনীতিকরা


নিজস্ব প্রতিবেদক মার্চ ১৫, ২০১৭, ০৮:৫২ পিএম
‘র’ নিয়ে সরব রাজনীতিকরা

ঢাকা: বাংলাদেশের রাজনীতি অঙ্গনের আলোচনার টেবিলে ঝড় তুলেছে ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ‘রিসার্স অ্যান্ড এনালাইসিস উইং’ বা ‘র’। গণমাধ্যমেও উঠে এসেছে বিষয়টি। দেশের রাজনীতিতে ‘র’ এর ভূমিকা নিয়ে নানামুখী কথাবার্তাও চলছে।

‘র’ নিয়ে আলোচনার সূত্রপাত হয় ১১ মার্চ যুব মহিলা লীগের জাতীয় সম্মেলনে দেয়া প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার বক্তব্যের মধ্য দিয়ে।

গণমাধ্যমের সূত্রমতে, ২০০১ সালের জাতীয় নির্বাচনে বিএনপির কাছে হেরে যাওয়ার কারণ ব্যাখ্যা করতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘ফলাফল কী ? ওই যাদের বিরুদ্ধে এত কথা বলে.. এখানে যে ‘র’ এর প্রতিনিধি, সে তো হাওয়া ভবনে বসেই থাকত। আমেরিকান অ্যাম্বাসির লোক, হাওয়া ভবনে বসেই থাকত। এই নির্বাচনটা.. ২০০১-এ সম্পূর্ণভাবে আওয়ামী লীগকে হারাবে, আর এখান থেকে গ্যাস নেবে।’

প্রধানমন্ত্রী আরো বলেছিলেন, ‘২০০১ সালের নির্বাচনের আগে আমেরিকান কোম্পানি আমাদের গ্যাস বিক্রি করতে চাইল ভারতের কাছে। ভারতের কাছে গ্যাস বিক্রির মুচলেকা দিয়েছিল খালেদা জিয়া। দিয়েই তো ক্ষমতায় এসেছিল।’

প্রধানমন্ত্রীর এ বক্তব্যের পরেই মুখর হয়ে উঠেন রাজনীতিক বিশ্লেষকরা। ইলেকট্রনিক মিডিয়ার টেবিল আলোচনায় এ বিষয়টি উঠে আসে। চলে নানা বিশ্লেষণ। স্বাধীনযুদ্ধে সক্রিয়ভাবে সহযোগিতা করার জন্য বাংলাদেশের মানুষ বিশেষত ক্ষমতাসীন আওয়ামী লীগ বরবরই কৃতজ্ঞতা প্রকাশ করে আসছে ভারতের প্রতি। সেই দেশের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা নিয়ে প্রধানমন্ত্রীর এমন মন্তব্যের কোনো প্রতিক্রিয়া অবশ্য তাদের কাছ থেকে এখনও পাওয়া যায়নি।

তবে প্রধানমন্ত্রীর বক্তব্যের পরেই ‘র’ নিয়ে নতুন করে আলোচনার সূত্রপাত করলেন দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী। বুধবার (১৫ মার্চ) দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে রিজভী ‘র’ এর বিরুদ্ধে প্রধানমন্ত্রীর দেয়া বক্তব্যকে রহস্যজনক হিসেবে আখ্যায়িত করেন।

রিজভী অভিযোগ করেন, জাতীয়তাবাদী শক্তি এবং বিএনপিকে নিশ্চিহ্ন করতে ‘র’ সব সময় ভূমিকা পালন করছে। বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের হত্যাকাণ্ডের নেপথ্যে ‘র’ এর ভুমিকা ছিলো বলে ভারতের একটি গণমাধ্যমের বরাত দিয়ে জানান তিনি।

বুধবার (১৫ মার্চ) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত বিএনপির প্রয়াত মহাসচিব অ্যাডভোকেট খোন্দকার দেলোয়ার হোসেনের স্মরণসভায় দলের স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীও ‘র’ এর বিরুদ্ধে প্রধানমন্ত্রীর দেয়া বক্তব্যকে রহস্যজনক হিসেবে আখ্যায়িত করেন।

কী এই ‘র’
‘রিসার্স অ্যান্ড এনালাইসিস উইং’ বা ‘র’ এসেছে Research and Analysis Wing:RAW বা R&AW থেকে। বলা হয়েছে ‘র’ ভারতের বহিঃগোয়েন্দা সংস্থা। এর প্রতিষ্ঠাকাল ১৯৬৮ সালের সেপ্টেম্বর। প্রতিষ্ঠাকালীন পরিচালক ছিলেন রামেশ্বর নাথ কাও। ১৯৬২ সালে চীনের সঙ্গে ও ১৯৬৫ সালে পাকিস্তানের সঙ্গে যুদ্ধে আগের গোয়েন্দা সংস্থা ইন্টেলিজেন্স ব্যুরোর (আইবি) ব্যর্থতার কারণে প্রতিষ্ঠা লাভ করেই নতুন এই গোয়েন্দা প্রতিষ্ঠান। ‘র’ এর সদর দপ্তর নতুন দিল্লীতে অবস্থিত।

সোনালীনিউজডটকম/এমএন

Wordbridge School
Link copied!