• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

রক্তাক্ত পিলখানা দিবস পার করল ৮ বছর


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৫, ২০১৭, ০৪:৪৪ এএম
রক্তাক্ত পিলখানা দিবস পার করল ৮ বছর

ঢাকা: আজ পিলখানা দিবস। ভয়াল সেই ট্র্যাজেডি পার করলো আটটি বছর। সময়ের চক্রে দগদগে ক্ষতও মিলিয়ে যায়। এই ক্ষত এখনো রক্তাক্ত অবস্থায় আছে। জাতির এই ক্ষত কোনোদিনও সারবে না। যেমনটি সারেনি স্বজন হারানো পরিবারের সদস্যদের। 
রক্তের ভেজা দাগ এখনো আমাদের মনে দাগ কাটে।

 

২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি বিডিআর-এর (বর্তমান বিজিবি-বর্ডার গার্ড বাংলাদেশ) বিপথগামী সদস্যরা পিলখানায় ইতিহাসের সবচেয়ে ন্যাক্কারজনকভাবে নারকীয় তাণ্ডব চালায়। তাদের এই প্রলয় তাণ্ডবের বিষয় ছিল সামান্য কিছু দাবি। এই দাবি পূরণের হাতিয়ার কেড়ে নেয় বাংলাদেশের শ্রেষ্ঠ সন্তানদের।  এঘটনার বিচার হলেও এখনো অনেক প্রশ্নের উত্তর মেলেনি।

দৃশ্যপট: ২০০৯ সালের এই দিন:
বিদ্রোহ চল দুই দিন ধরে। এই সময়ে ৫৭ জন সেনা কর্মকর্তা ছাড়াও নারী-শিশুসহ আরো ১৭জনকে নৃশংস নির্যাতন সহ্য করে মৃত্যুর কোলে ঢলে পড়তে হয়। জাতি ও পরিবারের সদস্যরা হারায় তাদের সবচেয়ে কাছের মানুষকে। বিদ্রোহী বিডিআর সদস্যদের হাতে বাহিনীর তখনকার  মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল শাকিল আহমেদও নিহত হন। কলঙ্কের কালিমা লেপন হয় এই বাহিনীর সদস্যদের কপালে।

সামান্য দাবি পূরণে মারমুখি হয়ে উঠে নিজ দেশের মানুষকে এভাবে হত্যা করছে তারা, এখনো অনেকেই বিশ্বাস করতে চায় না। প্রশ্ন ঘুরপাক খায় সাধারণ জনগণের মনে, কিভাবে পারলো তারা!

পিলখানা হত্যাকাণ্ডের পর বাহিনীর আইনে এই হত্যাকাণ্ডের বিচার করে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে। হত্যা মামলায় ১৫২ জনকে মৃত্যুদণ্ড দেওয়া ছাড়াও আরও ৪২৩জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়। বিভাগীয় মামলায় চাকরিচ্যুতসহ সাজা দেওয়া হয় আরও অনেককে। 

কর্মসূচি:

পিলখানার শহীদদের স্মরণে শনিবার (২৫ ফেব্রুয়ারি) শাহাদাত বার্ষিকী পালন করবে বিজিবি। পিলখানাসহ বিজিবি’র সব রিজিয়ন, সেক্টর, প্রতিষ্ঠান ও ইউনিটের ব্যবস্থাপনায় বাদ ফজর খতমে কোরআনের আয়োজন করা হয়েছে। বিজিবির সব মসজিদ ও বিওপি পর্যায়ে শহীদদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হবে।

বাংলাদেশ সেনাবাহিনীর ব্যবস্থাপনায় সকাল ৯টায় বনানী সামরিক কবরস্থানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর প্রতিনিধি, স্বরাষ্ট্রমন্ত্রী, তিন বাহিনীর প্রধানগণ (সম্মিলিতভাবে), স্বরাষ্ট্র সচিব এবং বিজিবি মহাপরিচালক (একত্রে) শহীদদের স্মৃতিস্তম্ভে  পুষ্পস্তবক অর্পণ করবেন।

সোনালীনিউজ/তালেব

Wordbridge School
Link copied!