• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

রথ দেখা ও কলা বেচার কথা বললেন প্রণব


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৫, ২০১৮, ০৯:৫৫ পিএম
রথ দেখা ও কলা বেচার কথা বললেন প্রণব

ঢাকা: ঢাকা সফররত ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় বলেছেন, বাংলাদেশ সফরে এবার তার ‘রথ দেখার সঙ্গে কলা বেচাও’ হবে। রোববার(১৪ জানুয়ারি) ঢাকায় ভারতীয় হাই কমিশনে এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রণব এমন মন্তব্য করেন। তবে, তিনি রথ ও কলা বেচার বিষয়ে বিস্তারিত কিছুই বলেন নি।

ভারতের সাবেক এ রাষ্ট্রপতির সঙ্গে বাংলাদেশে এসেছেন মেয়ে শর্মিষ্ঠা মুখোপাধ্যায়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে তিনি এবার পাচ্ছেন সম্মানসূচক ডি-লিট ডিগ্রি, যাবেন মাস্টারদা সূর্য সেনের জন্মভূমি রাউজানেও।

সফরের দ্বিতীয় দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তিনি সৌজন্য সাক্ষাৎ করেছেন। সোমবার(১৫ জানুয়ারি) দুপুরে তাকে গণভবনে ঘরোয়া মধ্যাহ্নভোজে আপ্যায়িত করেছেন শেখ হাসিনা। ১৭ জানুয়ারি বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গেও তার সাক্ষাৎ হবে।

ভারতের ত্রয়োদশ রাষ্ট্রপতি হিসেবে বাঙালি প্রণব মুখোপাধ্যায়ের মেয়াদ শেষ হয় গত বছরের জুলাইয়ে। পাঁচ দিনের ব্যক্তিগত সফরে রোববার ঢাকা পৌঁছান তিনি। ওই দিন সন্ধ্যায় ঢাকায় ভারতীয় হাই কমিশনে তার জন্য যে সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল, সেখানে বাংলাদেশের মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ প্রায় সবাই উপস্থিত ছিলেন। ছিলেন শিল্পী, সাহিত্যিক ও সাংবাদিকরাও। প্রধান বিরোধী রাজনৈতিক দল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে দাওয়াত দেয়া হয়েছিল ওই অনুষ্ঠানে। গিয়েছিলেনও মির্জা ফখরুল। ছিলেন জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদ।

আওয়ামী লীগের সঙ্গে ভারতের রাজনৈতিক দলগুলোর সঙ্গে বিশেষ করে কংগ্রেসের সঙ্গে সম্পর্ক উন্নয়নে সাম্প্রতিক বছরগুলোতে প্রণব মুখোপাধ্যায়ের ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ। গত বারের ভোটের মতো এবারের জাতীয় সংসদ নির্বাচনের আগে তার এই সফরকেও অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে দেখছেন রাজনীতির বিশ্লেষকরা।

অনুষ্ঠানে ভারতের সাবেক রাষ্ট্রপতির বক্তব্য ছিল খুবই সংক্ষিপ্ত। কিন্তু তার মধ্যেই তিনি বাংলাদেশের সঙ্গে সম্পর্কের বিষয়টি স্পষ্ট করে দেন। রাষ্ট্রপতির দায়িত্ব নেওয়ার পর ২০১৩ সালের মার্চে বাংলাদেশ সফরে এসে স্ত্রীকে নিয়ে নড়াইলে শ্বশুরালয়ে ঘুরে গিয়েছিলেন প্রণব।

একাত্তরে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় পশ্চিমবঙ্গের কংগ্রেস নেতা প্রণব ছিলেন রাজ্যসভার সদস্য। ভারতের অনেক রাজনীতিকের মত তিনিও মুক্তিকামী বাঙালির পক্ষে দাঁড়িয়েছিলেন। এখনও যে বাংলাদেশের সঙ্গে তার সেই সম্পর্ক অটুট, সে কথা তিনি বুঝিয়ে দেন অনুষ্ঠানে উপস্থিত মন্ত্রিসভার সদস্যদের সবাইকেই ব্যক্তিগতভাবে ‘চেনার’ কথা জানিয়ে।

বাংলাদেশ সফর নিয়ে তিনি বলেন, এক কথায় বলা যায় রথ দেখা ও কলা বেচা দুটোই হয়ে যাবে। সংক্ষিপ্ত আলোচনার সঙ্গে অনুষ্ঠানে ছিল গানের আয়োজন। পরে উপস্থিত মন্ত্রিসভার সদস্য এবং অন্যদের সঙ্গে ভারতের সাবেক রাষ্ট্রপতির ছবিও তোলা হয়।

পাঁচ দিনের এই সফর শেষে ১৮ জানুয়ারি সকালে তার ভারতে ফেরার কথা রয়েছে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!