• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

রনির ‘রংবাজ’ নিয়ে গেল মান্নান গাজীপুরী


বিনোদন প্রতিবেদক মে ১৮, ২০১৭, ০২:১৩ পিএম
রনির ‘রংবাজ’ নিয়ে গেল মান্নান গাজীপুরী

ঢাকা: আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে গেল এপ্রিলে নতুন সিনেমা ‘রংবাজ’ শুরু করেছিলেন ‘বসগিরি’ খ্যাত তরুণ নির্মাতা শামীম আহমেদ রনি। একটি নতুন সিনেমা মানে একজন নির্মাতার কাছে স্বপ্ন। এই স্বপ্নেই বিভোর ছিলেন রনি। কিন্তু কাল হলো বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। কারণ, সিনেমার শ্যুটিংয়ের মাঝখানেই বহিস্কার করা হলো তাকে। বারবার ক্ষমা চাওয়ার পরও পরিচালক সমিতির মন গলেনি। শেষ পর্যন্ত তার শুরু করা সিনেমাটি নির্মাণের দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হলো। সেই ‘রংবাজ’-এর দায়িত্ব পেলেন মান্নান গাজীপুরী নামের এক নির্মাতা! 

সম্প্রতি বাংলা চলচ্চিত্র পরিচালকদের ‘বেকার’ বলায় অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ হয়েছিলেন বাংলা চলচ্চিত্রের অন্যতম সফল ও তুমুল জনপ্রিয় অভিনেতা শাকিব খান। আর পরিচালক সমিতির পূর্ব নিষেদাজ্ঞা থাকা সত্বেও সমিতির আদেশ না মেনে শাকিবকে নিয়ে ‘রংবাজ’ সিনেমার শ্যুটিং করার দায়ে পরিচালক সমিতির সদস্য পদ থেকে বহিষ্কার হয়েছেন ‘বসগিরি’ খ্যাত তরুণ নির্মাতা শামিম আহমেদ রনি। শাকিবের উপর নিষেধাজ্ঞা উঠে গেলেও এখনো বহিষ্কারের খড়গ মাথায় ঝুলছে তরুণ এই নির্মাতার!

এমন ঘটনার পর পরিচালক সমিতি বরাবর আপিলও করেন নির্মাতা রনি। কিন্তু কিছুতেই কিছু হলো না। উল্টো সহপরিচালক সমিতির সুপারিশে (সিডাপ) এফডিসি প্রবেশে নিষেধাজ্ঞা জারি হয়েছে শামিম আহমেদ রনির সহকারী পরিচালকদের উপরও। এমন সংকট মুহূর্তে বারবার বহিষ্কার তুলে নিতে পরিচালক সমিতির কাছে আবেদন করেন, ক্ষমা পর্যন্ত চান রনি। তবে সে আবেদন গ্রহণ কিংবা মানবিক ‘ক্ষমা’র বালাই দেখা যায়নি পরিচালক সমিতির তরফ থেকে। তবে এবার এই নির্মাতাকে দেয়া হলো আরো করুণ শাস্তি!

হ্যাঁ। এবার তরুণ নির্মাতার স্বপ্ন যে সিনেমাটিকে ঘিরে ছিলো, সেই রংবাজ সিনেমাটিও নানা কায়দা করে কেড়ে নেয়া হলো। অন্তত গত বুধবারের পরিচালক সমিতির কার্যকরী সভায় যে সিদ্ধান্ত নেয়া হয়েছে, তা দেখে এমনটাই ধারনা করা হচ্ছে। কারণ এই সভায় সিদ্ধান্ত হয় যে, শামীম আহমেদ রনির পরিচালনায় ‘রংবাজ’ সিনেমাটির অসমাপ্ত কাজ করবেন আব্দুল মান্নান গাজীপুরী।

শাকিব খান ও বুবলি অভিনীত ‘রংবাজ’ সিনেমাটির পরিচালককে বহিস্কার করায় এমন সিদ্ধান্তের কথা সমিতিকে জানিয়েছিলেন এই ছবির প্রযোজক আব্দুল বারেক। এ প্রসঙ্গে পরিচালক সমিতির মহাসচিব জানান, ‘রংবাজ’ ছবির প্রযোজক হাজী আবদুল বারেক ছবির বাকি কাজ শেষ করার জন্য মান্নান গাজীপুরীর নাম প্রস্তাব করে। এর প্রেক্ষিতেই কার্যকরী পরিষদের সভায় সবার সম্মতিক্রমে অনুমতি দেওয়া হয়েছে। সেই অনুমতির চিঠি প্রযোজক বরাবর পাঠিয়ে দিয়েছি আমরা।

এমন সিদ্ধান্তের পর ‘রংবাজ’-এর কোনো কাজেই আর থাকছেন না শামীম আহমেদ রনি। উল্টো তাকে এই ছবির শ্যুটিং সেটে প্রবেশেও নিষেধাজ্ঞা জারি করেছে সমিতি।    

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!