• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রপ্তানি বাধাগ্রস্ত : হুমকিতে চামড়া শিল্প


বিশেষ প্রতিনিধি আগস্ট ২৬, ২০১৮, ০২:৪৬ পিএম
রপ্তানি বাধাগ্রস্ত : হুমকিতে চামড়া শিল্প

ঢাকা: রপ্তানি বাধাগ্রস্ত হওয়ায় ধস নেমেছে চামড়া শিল্পে। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র শুল্ক আরোপ করায় বাংলাদেশ থেকে চামড়া নিচ্ছে না সবচেয়ে বড় ক্রেতা চীন। আবার হাজারীবাগে সব ট্যানারী একযোগে সাভারে স্থানান্তর হওয়ায়, হারাতে হয়েছে অনেক পুরোনো ক্রেতা।

এছাড়া এখনো সাভারে চামড়া শিল্পনগরী পুরোপুরি কমপ্লায়েন্স না হওয়ায় আসছে না নতুন ক্রেতাও। ফলে গত তিন দশকের মধ্যে সবচেয়ে খারাপ সময় পার করছে চামড়া খাত।

গত ৩০ বছরের মধ্যে এবার কোরবানীর ঈদে সবচেয়ে কম দামে বিক্রি হয়েছে কাঁচা চামড়া। এই মৌসুমে অর্থ বিনিয়োগ করে মুনাফার বদলে ক্ষতিগ্রস্ত হয়েছেন অনেকে।

ট্যানারি মালিকরা বলছেন, গত বছরে প্রায় অর্ধেক চামড়া এখনও রপ্তানি করা সম্ভব হয়নি। গত কয়েক মাস ধরে দেশের চামড়া খাতের ৭০ ভাগ আমদানিকারক চীন চামড়া নিচ্ছে না। আসছে না নতুন রপ্তানি আদেশ।

সাভারে ট্যানারি স্থানান্তর করতে এরইধ্যে চার হাজার কোটি টাকা বিনিয়োগ করে অর্থ সঙ্কটে রয়েছেন তারা। তারপরও অবকাঠামোসহ সিইটিপি চালু না হওয়ায়, অআসছে না নতুন ক্রেতা।

দ্বিতীয় বৃহৎ এই রপ্তানি খাতকে ২০১৭ সালে বর্ষপণ্য ঘোষণা করলেও ধারাবাহিকভাবে কমছে রপ্তানি। গত অর্থবছরে রপ্তানি হয়েছে ১০৮ কোটি ডলারের চামড়া ও চামড়াজাত পণ্য। ২০১৬-১৭ অর্থবছরের এই পরিমান ছিলো ১২৩ কোটি ডলার।


সোনালীনিউজ/জেডআরসি/আকন

Wordbridge School
Link copied!