• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

রবির বিতর্কিত বিজ্ঞাপন : ফেসবুকে সমালোচনার ঝড়


ফেসবুক থেকে ডেস্ক অক্টোবর ৮, ২০১৬, ০৬:৪৬ পিএম
রবির বিতর্কিত বিজ্ঞাপন : ফেসবুকে সমালোচনার ঝড়

রবির নতুন একটি বিজ্ঞাপন নিয়ে সমালোচনার ঝড় উঠেছে ফেসবুকে। অনেকে বলছেন, এই বিজ্ঞাপনের মাধ্যমে রবি জাতীয় পতাকার অবমাননা করেছে।

বিজ্ঞাপনটিতে দেখানো হয়েছে, জাতীয় পতাকার ডিজাইনে টি-শার্ট দিয়ে কাজের বুয়া জানালার গ্রিল পরিষ্কার করছেন। এই দৃশ্যটি দেখেই বিরূপ প্রতিক্রিয়া ব্যক্ত করছেন অনেকে। সাধারণ দর্শকদের পাশাপাশি বেশ কজন তারকাও এই বিজ্ঞাপনটি নিয়ে ক্ষোভ প্রকাশ করে ফেসবুকে নিজেদের মন্তব্য প্রকাশ করেছেন।

এক ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, ‘জাতীয় পতাকার টি-শার্ট দিয়ে বুয়া জানালার গ্রিল পরিষ্কার করছে। কোন বোধ বুদ্ধিসম্পন্ন মানুষ এটা কেমন করে নির্মাণ করল? জাতীয় পতাকা নিয়ে যা খুশি তাই করা যায় না।’

আরেকজন লিখেছেন, ‘জাতীয় পতাকা ব্যবহারের একটা নীতিমালা থাকা দরকার। প্রাথমিক শ্রেণিতে পড়ার সময় আমাদের জাতীয় পতাকার মাপ পড়তে হয়েছে। সুতরাং ছোটবেলা থেকেই পতাকার গুরুত্ব আমাদের বুঝতে হয়েছে। এখন পাঠ্যসূচিতে তেমন কিছু আছে কিনা আমি নিশ্চিত নই। তবে জাতীয় পতাকা নিয়ে যা খুশি তাই যে করা যায় না এই বোধ আমাদের কমছে বোঝা যায়। 

আমরা কিছুই শিখছি না। কাজের বুয়ার শিক্ষা কম তাই জাতীয় পতাকাওয়ালা ছেঁড়া টি-শার্ট সে ময়লা পরিষ্কারের কাজে ব্যবহার করছে এটা দিয়ে কি বুঝালেন আমি একটু জানতে চাই? এদেশের কাজের বুয়া, কৃষক, মুচি সবাই কিন্তু মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন, তারা পতাকার মর্ম বোঝেন। 

বোঝেন না যাবতীয় শিক্ষার সুযোগ পাওয়া আপনারা। কারণ বিজ্ঞাপনের স্ক্রিপ্টটা কোনো কাজের বুয়া শ্রেণির মানুষ লেখেনি, আপনার বিশ্ববিদ্যালয় পড়া মাথা শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে বসে কফি খেতে খেতে লেখেছে। বেচা-বিক্রি তো কম হল না, মাতৃভূমিকে এবার একটু রেহাই দেন!’

আর একটি স্ট্যাটাস বেশ ভাইরাল হয়েছে ফেসবুকে। একজন অভিনেতা তার স্ট্যাটাসে লিখেছেন, ‘জাতীয় পতাকা দিয়ে ঘর জানালা পরিষ্কার করা যায় কিনা আমি জানি না। কিন্তু শিল্পীর দায়িত্ব ও কর্তব্য বলে একটা কথা আছে। 

অনেকেই শিল্পীদের দিয়ে অনেক কিছু করিয়ে নিতে চাইবে কারণ শিল্পীদের মানুষ ভালোবাসে। এখন দুই টাকার জন্য আমি আমার সম্মান, দেশের সম্মান, দেশ এবং নিজেকে বেচে দিচ্ছি কিনা এখানেই শিল্পীর বোধ। 

দেশপ্রেম এবং মানুষের প্রতি তার দায়িত্বের পরীক্ষা। আমাকে কোটি টাকা দিলেও জাতীয় পতাকা দিয়ে আমি জানালা মুছতাম না। জানি ইতিহাস কাউকে মাফ করবে না। শিল্প সাধনার পথ অনেক কঠিন এবং দীর্ঘ।’

তবে কেউ কেউ বিষয়টিকে একটু অন্য চোখে দেখার পরামর্শ দিয়েও স্ট্যাটাস দিয়েছেন। তাদের দাবি, এখানে রবি কৌশলে আদতে জাতীয় পতাকার প্রতি সম্মান দেখানোর জন্যই উৎসাহিত করেছে। 

তেমন সম্মান হানিকর কিছু হলে দেশের চ্যানেলগুলো তা প্রচার করতো না। কেননা, এইসব সেনসিটিভ ইস্যুগুলোর জন্য প্রচারণার অনেক নীতিমালা রয়েছে। এভাবেই পক্ষ-বিপক্ষের বাহাস সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ জমে উঠেছে। 

এদিকে রবি’র ভাইস প্রেসিডেন্ট (কমিউনিকেশন এন্ড করপোরেশন রেসপনসবিলিটি) ইকরাম কবীর জাগো নিউজের কাছে বলেন, ‘প্রতিটি কাজেরই দুটি দিক থাকে। আমরা যখনই কোনো নতুন কাজ করতে যাই তখনই প্রস্তুত থাকি আলোচনার পাশাপাশি সমালোচনার জন্য। তেমনি রবি’র নতুন বিজ্ঞাপনটি নিয়ে ফেসবুকে যেমন সমালোচনা হচ্ছে পাশাপাশি অনেকে এর থিমটি অনুধাবন করে প্রশংসাও করছেন।’

তিনি আরও বলেন, ‘এখানে আসলে সমালোচনার সুযোগ থাকছে না। অনেকেই আছেন আমাদের সমাজে যারা দেশকে ভালোবাসলেও জাতীয় পতাকা, জাতীয় সংগীতের মতো রাষ্ট্রীয় উপাদানগুলোর ব্যবহার ও গুরুত্বের প্রতি ততোটা জ্ঞাত নন। তেমনি একজন আমাদের বিজ্ঞাপনটির কাজের বুয়া। 

যিনি জাতীয় পতাকা সম্বলিত টি-শার্টটি ছেঁড়া দেখা ভেবেছেন এটি বুঝি ব্যবহারের অযোগ্য। তাই জানালা মুছতে তিনি এর ব্যবহার করছিলেন। কিন্তু ছেলেটি এসে বুয়াকে ধমক দেয় এবং তাকে বোঝানোর চেষ্টা করে জাতীয় পতাকা ছেঁড়া হলেও এটি সম্মানের। এর যত্রতত্র ব্যবহার ঠিক নয়। 

আর এই টি-শার্টটিকে সৌভাগ্যের প্রতীক হিসেবে দেখানো হয়েছে দেশ ও জাতীয় পতাকার প্রতি আবেগ ও সম্মান থেকেই। যারা বিজ্ঞাপনটি নিয়ে সমালোচনা করছেন আমি অনুরোধ করবো তারা মূল বিষয়টি উপলব্ধি করবেন।’

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!