• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রমজান নামের সার্থকতা


খলিলুল্লাহ মুহাম্মাদ বায়েজিদ জুন ২৫, ২০১৬, ০৩:৪৯ পিএম
রমজান নামের সার্থকতা

ইসলামের পাঁচটি স্তম্ভের অন্যতম একটি হলো ‘রোজা’ বা সাওম। মাহে রমজানের এ রোজা উম্মতে মোহাম্মদির জন্য এক বিরাট রহমত। তাদের রাশি রাশি পাপ-পঙ্কিলতা মাফ করার লক্ষ্যেই মহান আল্লাহ এই পত্রিতম, সুন্দর আর অফুরন্ত নেয়ামতের ব্যবস্থা করেছেন।

সৌভাগ্য ও পুরস্কারে পরিপূর্ণ এ মাস হলো রহমত, বরকত আর নাজাতের মাস। এ মাস সবরের আর প্রশিক্ষণের মাস। আর রোজার নামকরণেই লুকিয়ে রয়েছে এর মাহাত্ম্য-মর্যাদা-গুরুত্ব-তাৎপর্য। মহান আল্লাহ তায়ালা এর নাম রেখেছেন ‘রামাদান’, যার রয়েছে নিগূঢ় অর্থ ও বিশাল তাৎপর্য।

রোজা শব্দটি ফার্সি। আর আরবিতে ‘সাওম’। বহুবচনে সিয়াম, যার অর্থ হলো বিরত রাখা, আত্মসংযম করা, কঠোর সাধনা করা, অবিরাম চেষ্টা করা ইত্যাদি। উম্মতে মোহাম্মদির ওপর রোজা ফরজ হয় দ্বিতীয় হিজরি সনে। এছাড়া পূর্ববর্তী নবীদের ওপরও রোজা ফরজ ছিল, যা আমরা সূরা বাকারার ১৮৩নং আয়াত থেকে বুঝতে পারি। যেখানে বলা হয়েছে, তোমাদের ওপর রোজা ফরজ করা হয়েছে যেভাবে তোমাদের পূর্ববর্তীদের ওপর ফরজ করা হয়েছিল। 

হাদিসের ভাষ্য অনুযায়ী, হজরত আদম (আ.) থেকে নুহ (আ.) পর্যন্ত প্রতি চান্দ্র মাসের ১৩, ১৪, ১৫ তারিখ রোজা রাখার বিধান ছিল। ইহুদিরা প্রতি সপ্তাহে শনিবার, বছরে মহররমের ১০ তারিখে রোজা রাখে এবং মুসা (আ.) তুর পাহাড়ে অবস্থানের স্মৃতি স্মরণে ৪০ দিন রোজা পালনের নির্দেশ ছিল। খ্রিস্টানদের ৫০ দিন রোজা রাখার রেওয়াজ ছিল। তাছাড়া উচ্চবর্ণের হিন্দুরা একাদশী উপবাস পালন করে থাকে।

যেহেতু পূর্ববর্তী নবীদের ওপরও রোজা ফরজ ছিল, সেহেতু প্রধান আসমানি কিতাবগুলোতে এর নাম থাকা স্বভাবিক। তাওরাতে রমজানকে বলা হয়েছে ‘হাত্ব’ অর্থাৎ গোনাহকে ধ্বংস করা। জাবুরে ‘কুরবাত’ অর্থাৎ নৈকট্য লাভ করা─ কেননা এর মাধ্যমে মানুষ আল্লাহর নৈকট্য লাভ করে থাকে। ইঞ্জিলে একে ‘ত্বব’ বলা হয়েছে। যার অর্থ পবিত্র হওয়া। অর্থাৎ এই মাসে রোজা আবশ্যক করা হয়েছে। আর পবিত্র কোরআনে একে বলা হয়েছে ‘রামাদান’। 

এই শব্দটি ‘রামদ’ ধাতু থেকে উৎকলিত। এর অর্থ হেমন্তকালীন বৃষ্টি বা জ্বালিয়ে দেয়া, পুড়িয়ে ছারখার করে দেয়া। উপরোক্ত বিশ্লেষণ থেকে বোঝা যায় যে, রোজা অর্থ─ সব পাপাচার-অনাচার থেকে মানুষের মন ও আত্মাকে আল্লাহর স্মরণের দিকে ঝুঁকিয়ে রাখা। পবিত্র করে তোলা। হাদিসের ভাষ্য মতে, রোজাদারকে নিষ্পাপ শিশুর মতো করে তোলে রোজা।

সোনালীনিউজ/ঢাকা/এএম

Wordbridge School
Link copied!