• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

রশিদ খানের ঘূর্ণিতে উড়ে গেল জিম্বাবুয়ে


ক্রীড়া ডেস্ক ফেব্রুয়ারি ২০, ২০১৮, ০৩:০৬ পিএম
রশিদ খানের ঘূর্ণিতে উড়ে গেল জিম্বাবুয়ে

ফাইল ছবি

ঢাকা: আগের ম্যাচে সবচেয়ে কম বয়সী বোলার হিসেবে ৫ উইকেট শিকার করে বিশ্বরেকর্ড গড়ে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ নিশ্চিত করেছিল আফগানিস্তান। এবার রশিদ খানের ঘূর্ণিতে সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডেতে জিম্বাবুয়েকে ১৪৬ রানের বিশাল ব্যবধানে পরাজিত করে পাঁচ ম্যাচের সিরিজ ৪-১ ব্যবধানে জিতে নিয়েছে আফগানরা।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) শারজাহতে টস জয়ী আফগানিস্তান প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়। ৯ উইকেটে নির্ধারিত ৫০ ওভারে তারা ২৪১ রানের ইনিংস সংগ্রহ করে। জবাবে জিম্বাবুয়ের ইনিংস ৩২.১ ওভারে মাত্র ৯৫ রানেই গুটিয়ে যায়।

আগামী মাসে দুই দল আবারো ২০১৯ বিশ্বকাপের বাছাইপর্বে জিম্বাবুয়ের মাটিতে মুখোমুখি হবে। টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে একচ্ছত্র আধিপত্য বিস্তার করে এশিয়ান দলটি বিশ্বকাপের বাছাইপর্বে ইতোমধ্যেই নিজেদের ফেবারিট প্রমান করেছে।

১৯ বছর বয়সী রশীদ খান বল হাতে ১৩ রানে নিয়েছেন ৩ উইকেট। এর আগে ব্যাট হাতেও ছিলেন দারুন সফল। ২৯ বলে ৩টি করে বাউন্ডারি ও ওভার বাউন্ডারির সহায়তায় তার ব্যাট থেকে এসেছে ঝড়ো গতির ৪৩ রান। পুরো সিরিজে তিনি নিয়েছেন ১৬টি উইকেট।

মাত্র ৩৭ ম্যাচে তার সর্বমোট ওয়ানডে উইকেট সংখ্যা এখন ৮৬। দ্রুততম সময়ে ১০০ ওয়ানডে উইকেট দখল করে রেকর্ডের মালিক হবার হাতছানি এখন রশীদের সামনে। অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার মিশেল স্টার্ক ৫২ ম্যাচে শততম ওয়ানডে উইকেট দখল করে এখন পর্যন্ত এই তালিকায় শীর্ষে রয়েছেন।

সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি সিরিজে ২-০ ব্যবধানে পরাজিত হওয়া জিম্বাবুয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে সর্বমোট সাতটি ম্যাচে মাত্র একটিতে জয়ী হয়েছে।
পঞ্চম ওয়ানডেতে দ্বিতীয় উইকেটে জাভেদ আহমাদি ও রহমত শাহ’র করা ১২৯ রানের জুটির উপর ভর করে আফগানিস্তানের স্কোর দাঁড়ায় ১ উইকেটে ১৪২।

কিন্তু ব্যক্তিগত ৫৯ রানে রহমত ফিরে গেলে হঠাৎ করেই আফগানিস্তান মাত্র ৩৫ রানে ৬ উইকেট হারিয়ে বসে। আহমাদীর ব্যাট থেকে সর্বোচ্চ ৭৬ রান। তবে শেষের দিকে রশীদের ঝড়ো ব্যাটিংয়ে আফগানিস্তান নিজেদের স্কোর কিছুটা সমৃদ্ধ করেছে।

ব্রেন্ডন টেইলর ও ক্রেইগ এরভিনের ব্যাটে জিম্বাবুয়ের শুরুটা ভালই হয়েছিল। কিন্তু বাঁ-হাতি স্পিনার শারফুদ্দিন আশরাফের বলে উইকেটরক্ষক টেইলর (২৭) এলবিডব্লিউড’র ফাঁদে পড়ার পরে শেষ ৮ উইকেটে পতন ঘটে মাত্র ২৩ রানে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!