• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

রাগীব আলীর প্রতারণা মামলার রায় ২৬ ফেব্রুয়ারি


নিজস্ব প্রতিবেদক, সিলেট ফেব্রুয়ারি ২৩, ২০১৭, ০৩:৩৩ পিএম
রাগীব আলীর প্রতারণা মামলার রায় ২৬ ফেব্রুয়ারি

সিলেট: সিলেটে দেবোত্তর সম্পত্তি প্রতারণার মাধ্যমে আত্মসাতের অভিযোগে করা শিল্পপতি রাগীব আলী ও তার ছেলে-মেয়েসহ ছয়জনের বিরুদ্ধে আলোচিত মামলার রায় আগামী ২৬ ফেব্রুয়ারি ঘোষণা করা হবে। বৃহস্পতিবার দুপুরে সিলেটের মুখ্য মহানগর হাকিম সাইফুজ্জামান হিরুর আদালতে মামলার শুনানি শেষে রায় ঘোষণার এই তারিখ নির্ধারণ করেন বিচারক।

রাষ্ট্রপক্ষের পাবলিক প্রসিকিউটর (পিপি) মো. মাহফুজুর রহমান জানান, রাগীব আলী ও তার ছেলের উপস্থিতিতে মামলায় মোট ৩৩ জন সাক্ষীর মধ্যে ২২ জনের সাক্ষ্য গ্রহণ করে সমাপ্ত ঘোষণা করা হয়। আজ (বৃহস্পতিবার) যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায়ের তারিখ নির্ধারণ করেন বিচারক।

যুক্তিতর্ক উপস্থাপনে রাগীব আলীর পক্ষে কোনো আইনজীবী অংশ না নিলেও বাগানের সেবায়েত ও ওই মামলার আসামি পঙ্কজ কুমার গুপ্তের আইনজীবীরা আদালতে উপস্থিত ছিলেন।

মামলায় রাগীব আলী ছাড়া অন্য আসামিরা হচ্ছেন- তার ছেলে আব্দুল হাই, মেয়ে রেজিনা কাদির, জামাতা আব্দুল কাদির, ঘনিষ্ঠ আত্মীয় দেওয়ান আব্দুল মজিদ ও চা বাগানের সেবায়েত পঙ্কজ কুমার গুপ্ত।

আদালত সূত্র জানায়, ২০০৫ সালের ২৫ সেপ্টেম্বর সিলেটের তৎকালীন সহকারী কমিশনার (ভূমি) এস এম আবদুল কাদের বাদী হয়ে ভুয়া সেবায়েত সাজিযে প্রতারণার মাধ্যমে সরকারের হাজার কোটি টাকা আত্মসাৎ ও ভুমি মন্ত্রণালয়ের জালিয়াতির অভিযোগে পৃথক দুটো মামলা করেন সিলেটের কোতোয়ালি থানায়।

উচ্চ আদালতের নির্দেশে দীর্ঘদিন মামলা দুটির কার্যক্রম স্থগিত ছিল। শিল্পপতি রাগীব আলী ও তার ছেলে-মেয়েসহ ছয়জনের বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়। গত বছরের ১৯ জানুয়ারি প্রধান বিচারপতির নেতৃত্বে সুপ্রিম কোর্টের পূর্ণাঙ্গ একটি বেঞ্চ রায়ে মামলা দুটি পুনরুজ্জীবিত করার নির্দেশ দিলে বিচার প্রক্রিয়া শুরু হয়।

গত ১০ আগস্ট রাগীব আলী, তার ছেলে-মেয়ে ও জামাতাসহ ছয় জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির পরদিন থেকে আত্মগোপনে চলে যায় রাগীব আলী পরিবার। এরপর কোনো এক সময়ে সিলেটের জকিগঞ্জ সীমান্ত দিয়ে তারা ভারত পালিয়ে যান। পরে পিতা-পুত্র দুজনই দেশে ফেরার পথে ভারত ও বাংলাদেশ পুলিশের হাতে আটক হন।

৪২২ দশমিক ৯৬ একর জায়গায় গড়ে ওঠা তারাপুর চা-বাগান পুরোটাই দেবোত্তর সম্পত্তি। ১৯৯০ সালে ভুয়া সেবায়েত সাজিয়ে বাগানটির দখল নেন রাগীব আলী। নিজের নামে মেডিকেল কলেজ হাসপাতালসহ ৩৩৭ টি প্লট তৈরি করে বিক্রি করে দেন রাগীব আলী। এসব প্লটে গড়ে উঠেছে বহুতল আবাসন ও বিপণী বিতান।

সোনালীনিউজডটকম

Wordbridge School
Link copied!