• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

রাজধানীতে তৈরি হচ্ছে আইফোন!


বিশেষ প্রতিনিধি মে ১৯, ২০১৮, ০৬:৩১ পিএম
রাজধানীতে তৈরি হচ্ছে আইফোন!

ঢাকা : রাজধানীর মহাখালীতে নিউ ডিওএইচএসের একটি বাসা থেকে ৩৬টি আইফোন জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর (সিআইআইডি)।

শনিবার (১৯ মে) নিউ ডিওএইচএসের ২৭ নম্বর রোডের ৩৫৬ নম্বর বাসায় ‘টি জে ইলেকট্রনিক লিমিটেড’ নামের নকল ফোন তৈরির প্রতিষ্ঠানটি এসব ফোন জব্দ করা হয়। অভিযানে বিপুল পরিমাণ যন্ত্রাংশও জব্দ করা হয়েছে।
 
শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের উপ-পরিচালক পায়েল পাশা বলেন, অভিযানে ৩৬টি আসল আইফোন উদ্ধার করা হয়েছে। তবে এগুলোর আমদানির কোনো বৈধ কাগজপত্র তারা দেখাতে পারেননি।

অভিযানকালে কিছু এইচটিসি ও এলজি হ্যান্ডসেট উদ্ধার করা হয়েছে। এছাড়া কয়েকশ’ আইফোনের খালি বাক্স পাওয়া গেছে।

ধারণা করা হচ্ছ, এই মোড়কেই নকল আইফোন বিক্রি করা হত। এভাবে নকল আইফোন তৈরির মাধ্যমে একদিকে গ্রাহকের সঙ্গে প্রতারণা করা হচ্ছে। আবার অন্যদিকে সরকারের বিপুল পরিমাণ রাজস্ব ফাঁকি দেয়া হচ্ছে।

তিনি আরও বলেন, আমাদের কাছে গোপন তথ্য ছিল এখানে শুল্ক ফাঁকি দিয়ে আইফোন এনে বিক্রি করা হয়। কিন্তু এসে দেখলাম বিভিন্ন যন্ত্রাংশ সংযোজনের মাধ্যমে নকল আইফোন তৈরি হয়।

জিজ্ঞাসাবাদের জন্য ৭ জনকে আটক করে শুল্ক গোয়েন্দা কার্যালয়ে নিয়ে যাওয়া হয়েছে। একই সঙ্গে নকল আইফোন তৈরির যন্ত্রাংশ হিসেবে ব্যাটারি, র‌্যাম, মাদার বোর্ড জব্দ করা হয়।

এদিকে আটক কর্মচারীরা দাবি করেছেন, তারা নকল আইফোন তৈরি করেন না। অনলাইনের মাধ্যমে সার্ভিসিংয়ের জন্য আইফোন সংগ্রহ করা হয়। পরে সেগুলো আবার গ্রাহকদের কাছে পৌঁছে দেয়া হয়।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর

Wordbridge School
Link copied!