• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

রাজধানীমুখী মানুষের ঢল


বিশেষ প্রতিনিধি জুলাই ১০, ২০১৬, ১১:২৩ এএম
রাজধানীমুখী মানুষের ঢল

পবিত্র ঈদুল ফিতরের টানা ৯ দিনের লম্বা ছুটি শেষে রাজধানীতে ফিরতে শুরু করেছে মানুষ। সরকারি চাকরিজীবীসহ অন্যান্য চাকরিজীবীদের ছুটির শেষ দিন ছিলো শনিবার। আজ রোববার (১০ জুলাই) প্রথম কর্মস্থলে যোগ দিবেন তারা।

তবে দেশের বিভিন্ন প্রান্ত থেকে রাজধানীতে ফেরা মানুষের ভিড় শনিবার সকাল থেকেই শুরু হলেও এ ভিড় বাড়তে শনিবার থাকে বিকেল থেকেই।

আর শনিবার সন্ধ্যার পর থেকে রোববার সকাল পর্যন্ত রাজধানীতে ফেরা মানুষের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে।

নাড়ির টানে ঈদে যারা ঘরমুখো হয়েছিলেন তারা এখন আবার রাজধানীমুখী। ফলে শনি ও রোববার দেশের বিভিন্ন জেলা থেকে ঢাকামুখী সড়ক, নৌ ও রেলপথে ছিল প্রচণ্ড ভিড়। রাজধানীর বিভিন্ন বাস কাউন্টার, সদরঘাট ও ট্রেন স্টেশনে ঘুরে এ চিত্র দেখা যায়।

তবে ঈদ করতে ঢাকার বাইরে যাওয়া মানুষের পথে পথে যানজট, রেলওয়ের অগ্রিম টিকিট নিয়ে যে দুর্ভোগে পড়তে হয়েছিল এবার অনেকটাই সে চিত্র পাল্টেছে। তবে রাজধানীতে ফিরা মানুষে প্রচণ্ড ভিড় থাকায় অনেকেই নির্দিষ্ট দিনের বাসের কাঙ্খিত টিকিট পায়নি বলে অভিযোগ যাত্রীদের।

রাজশাহী থেকে ঢাকায় কর্মস্থলে ফিরছিলেন বেসরকারি চাকরিজীবী নূরুন নাহীদ মো. হাবীব। তিনি বলেন, কাল থেকে অফিস শুরু হবে যে কারণে আজই ফিরতে হচ্ছে, তবে এই দিনে মানুষের বেশি ভিড় থাকায় ভালো বাসের টিকিট পায়নি। বাধ্য হয়েই লোকাল বাসে ফিরতে হচ্ছে।

কর্মক্ষেত্রে যোগ দিতে একই বাসের যাত্রী নাজিম উদ্দিন বলেন, ঈদের পর রাজধানীতে ফেরা মানুষের অতিরিক্ত চাপ থাকে। আর এটাকে পুঁজি করে লোকাল কোয়ালিট বাস রাজধানীতে যাত্রী নিয়ে ঢুকে। আর যাত্রীদের কাছ থেকে বেশি টাকা ভাড়া আদায় করে প্রত্যকবার।

তিনি উদাহরণ টেনে বলেন, রাজশাহী থেকে ঢাকার ভাড়া ৪৫০ থেকে শুরু করে ৫৬০ টাকা হলেও কিছু কিছু লোকাল বাস যাত্রীদের কাছে থেকে ৬০০ থেকে ৬৫০ টাকা নিচ্ছে এসময়। কিন্তু কি করার এসব উপেক্ষা করেই আমাদের যেতে হচ্ছে।

এদিকে বাস কাউন্টারে দায়িত্বরতদের মতে, ঢাকামুখী মানুষের ভিড় রবি ও সোমবারও যাত্রীদের এ ভিড় থাকবে।

অন্যদিকে রোববার অফিস-আদালত শুরু হওয়ার মধ্য দিয়েই রাজধানীতে গাড়ির হর্নের শব্দ, কর্মব্যস্ত মানুষ, যানজট আর জনজটের নগরীর সেই চিরচেনা রূপ পেতে শুরু করে নগরবাসী।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!