• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
হাসিনা-মোদি বৈঠক

রাজনীতি-নিরাপত্তা নিয়ে আলোচনা


নিউজ ডেস্ক মে ২৬, ২০১৮, ০১:৪৩ পিএম
রাজনীতি-নিরাপত্তা নিয়ে আলোচনা

ফাইল ছবি

ঢাকা : ভারতের পশ্চিমবঙ্গে শান্তিনিকেতনে ‘বাংলাদেশ ভবন’ উদ্বোধনের পাশাপাশি একান্ত বৈঠকে মিলিত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রায় আধা ঘণ্টার ওই বৈঠকে আঞ্চলিক রাজনীতি, নিরাপত্তা, রোহিঙ্গা ইস্যুসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয় বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। তবে তিস্তা চুক্তি নিয়ে কথা হয়েছে কি না, তা স্পষ্ট করেনি ভারতীয় পত্রিকাটি।

টাইমস অব ইন্ডিয়ার অনলাইনে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (২৫ মে) একান্ত বৈঠকে মিলিত হন শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি। বৈঠকের বিষয় নিয়ে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম পত্রিকাটিকে বলেন, ‘যদিও আমি ওই বৈঠকে উপস্থিত ছিলাম না তারপরও বলতে পারি, সেখানে দ্বিপক্ষীয় ইস্যু নিয়ে আলোচনা হয়েছে। আঞ্চলিক নিরাপত্তা ও রাজনীতি সংশ্লিষ্ট বিষয়েও কথা হয়েছে।’

আলোচনায় রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়টিও উঠে এসেছে বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। তবে এক্ষেত্রে ‘জয়েন্ট ম্যাকানিজমের’ বিষয়টি অস্বীকার করেছেন শাহরিয়ার আলম। বৈঠকে তিস্তার পানি বণ্টন চুক্তি নিয়ে কথা হয়েছে কি না- এমন প্রশ্নে কৌশলী উত্তর দেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলে আসছেন আলোচনার মাধ্যমেই এই ইস্যুর সমাধান সম্ভব। প্রধানমন্ত্রী (ভারত) নরেন্দ্র মোদির ওপর আমাদের পূর্ণ আস্থা আছে। এই ইস্যুতে ইতোমধ্যে দ্বিতীয় পর্যায়ের আলোচনা চলছে।’

এদিকে শনিবার (২৬ মে) আসানসোলে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে সম্মানজনক ডিলিট উপাধি নেওয়ার পর কলকাতায় ফিরে নেতাজি ভবনে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখান থেকে ফিরে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করবেন বলে জানিয়েছে ভারতের আনন্দবাজার পত্রিকা। তাদের প্রতিবেদনে বলা হয়েছে, ওই বৈঠকে তিস্তা চুক্তি নিয়ে আলোচনা নাও হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন মমতা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!