• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

রাজনীতিতে জড়াবে না হেফাজত


বিশেষ প্রতিনিধি এপ্রিল ২৯, ২০১৭, ১০:৫৫ পিএম
রাজনীতিতে জড়াবে না হেফাজত

ঢাকা: কওমি মাদরাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম কখনও রাজনীতিতে জড়াবে না। অরাজনৈতিক সংগঠন হিসেবে দ্বীনি কার্যক্রম অব্যাহত রাখবে। শনিবার (২৯ এপ্রিল) রাতে এক বিবৃতিতে এ কথা বলেছেন হেফাজতের আমির শাহ আহমদ শফী।

আহমদ শফীর প্রেস সচিব মাওলানা মুনির আহমদ স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, কওমি মাদরাসার সনদ, ভাস্কর্য ও পাঠ্যপুস্তক ইস্যুতে সরকারের ভূমিকা ইতিবাচক। তিনি অভিযোগ করেন, সরকারের এ ভূমিকার যারা সমালোচনা করছে, তারা সরকারকে জনবিচ্ছিন্ন করতে চায়।

গেল ১১ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা কওমির দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্সের সমমান দেয়ার ঘোষণা দেন। সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে 'গ্রিক দেবী' থেমিসের ভাস্কর্য অপসারণেরও ব্যবস্থা নেয়ার কথা বলেছিলেন। আর হেফাজতের দাবি অনুযায়ী পাঠ্যপুস্তকে পরিবর্তন আনা হয়েছে- এমন আলোচনাও রয়েছে রাজনৈতিক অঙ্গনে।

বিবৃতিতে আহমদ শফী বলেন, কওমি মাদরাসায় স্বতন্ত্র বৈশিষ্ট্য বজায় রেখে ও দারুল উলুম দেওবন্দের মূল নীতিসমূহকে ভিত্তি ধরে কওমি মাদরাসার দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্সের সমমান দেয়ায় বাম ও ইসলামবিদ্বেষী মিডিয়ার গায়ে জ্বালা ধরেছে। 

তারা একদিকে কওমি মাদরাসার শিক্ষাপদ্ধতির ছিদ্রান্বেষণে হাস্যকর ব্যাখ্যা-বিশ্লেষণ করে সিলেবাস নিয়ে অমূলক প্রশ্ন তুলছে, অন্যদিকে কওমি সনদের মান নিয়ে তুচ্ছ-তাচ্ছিল্য করছে।

কওমি মাদরাসার সিলেবাসের সমালোচনা থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে আহমদ শফী বলেন, কওমি মাদরাসায় প্রয়োজনীয় সাধারণজ্ঞানের পাশাপাশি উচ্চতর আরবি ভাষাজ্ঞান ও পবিত্র কোরআন-হাদিসের সর্বোচ্চ স্তরের মৌলিক শিক্ষা দেয়া হয়। পূর্বসূরি বিজ্ঞ ওলামায়ে কেরাম ব্যাপক গবেষণা ও পরীক্ষা-নিরীক্ষা করেই কওমি মাদরাসার সিলেবাস প্রণয়ন করেছেন।

সোনালীনিউজ/জেডআরসি

Wordbridge School
Link copied!