• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

রাজনীতিতে ফিরছেন ওবামা


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ৩, ২০১৭, ১১:১৪ পিএম
রাজনীতিতে ফিরছেন ওবামা

ঢাকা: দেশের জন্য রাজনীতে সক্রিয় হতে চলেছেন যুক্তরাষ্ট্রের জনপ্রিয় ও সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। রাষ্ট্রীয় ক্ষমতার চেয়ারে বসার সুযোগ না থাকলেও দলের নীতি নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন তিনি।

প্রেসিডেন্টের দায়িত্ব শেষে এখন অবসরে রয়েছেন বারাক ওবামা।

বিশ্ব রাজনীতিতে মার্কিন যুক্তরাষ্ট্র এখন খানিকটা ইমেজ সংকটে রয়েছে। নতুন প্রেসিডেন্ট ট্রাম্পের আচরণে দেশটির অভ্যন্তরীণ রাজনৈতিক পরিবেশও ভাল যাচ্ছে না। আগামীতে ডেমোক্র্যাটদের অবস্থান আরো শক্ত ও স্থানীয় রাজনীতিতে জনপ্রিয়তা বাড়াতে ওবামাকে কাজে লাগানোর চিন্তা শুরু করেছে দলটির নীতি-নির্ধারকরা।

ওবামার ঘনিষ্ঠ বন্ধু ও সাবেক অ্যাটর্নি জেনারেল এরিক হোল্ডার সাংবাদিকদের কাছে বলেছেন, সাবেক প্রেসিডেন্ট ওবামা মাঠে নামার জন্য প্রস্তুত। তিনি এখন রাজনীতির জন্য প্রস্তুত। জনপ্রিয় পত্রিকা পলিটিকো’কে এরিক হোল্ডার এ কথা বলেছেন।

পত্রিকাটি বলছে, ন্যাশনাল ডেমোক্রেটিক রিডিস্ট্রিক্টিং কমিটিতে (এনডিআরসি) সহযোগিতা করতে পারেন ওবামা। এর মধ্যে রয়েছে তহবিল সংগ্রহ করা ও রাজ্যের লেজিসলেটিভদের সঙ্গে শলাপরামর্শ। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে ইলেক্টোরাল ডিস্ট্রিক্টের সীমানা পুন:নির্ধারণকে বলা হয় রিডিস্ট্রিক্টিং। এ জন্য ২০২১ সালে যে পরিবর্তন আসবে সে জন্য প্রস্তুতি নিতে ডেমোক্রেটরা গঠন করেছে এনডিআরসি।

দলটি চায় সীমান্ত নির্ধারণ নিয়ে যুক্তিতর্ক ও তাদের কথা তুলে ধরতে, যাতে সুষ্ঠু একটি ম্যাপ নির্ধারণ করা যায়। এ প্রক্রিয়ায় সাবেক প্রেসিডেন্ট ওবামা হবেন একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি।

উল্লেখ্য, এনডিআরসির চেয়ারম্যানের দায়িত্বে আছেন এরিক। ওবামা ক্ষমতা থেকে যাওয়ার আগে এ পদ পান তিনি।

তখন দায়িত্বে পেয়ে এরিক হোল্ডার বলেছিলেন, সীমানা পুন:নির্ধারণে রিপাবলিকানদের অপকৌশলের বিরুদ্ধে লড়াই করাই হবে তার প্রাথমিক কাজ। এ প্রক্রিয়ায় যোগ হতে পারেন সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনও।

সোনালীনিউজ/আতা

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!