• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

রাজনৈতিক দলের মধ্যে সংলাপের উদ্যোগ নিতে পারে ইসি


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ২৪, ২০১৭, ০৮:৪৯ পিএম
রাজনৈতিক দলের মধ্যে সংলাপের উদ্যোগ নিতে পারে ইসি

ঢাকা: সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন মনে করেন রাজনৈতিক দলগুলোর মধ্যে একটি সংলাপ অনুষ্ঠানের উদ্যোগ ইসি নিতে পারেন। তিনি বলেন, দলগুলোর মধ্যে যে গ্যাপ সৃষ্টি হয়েছে তা মিটিয়ে সবাইকে নির্বাচনে আনতে একটি উদ্যোগ কমিশন নিতে পারে। কারণ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করা তাদের দায়িত্ব।

এই নির্বাচন করতে সবাইকে নিয়ে কথা বলতে পারে। তবে এই উদ্যোগ যে সফল হবে তার কোনও গ্যারান্টি নেই। এটা ফেল করলে কমিশনকে দায় দেয়া যাবে না বলেও মন্তব্য করেন তিনি।

মঙ্গলবার(২৪ অক্টোবর) নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে অংশগ্রহণ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। এর আগে সকাল ১১টায় সিইসি কেএম নূরুল ‍হুদার সভাপতিত্বে সংলাপ অনুষ্ঠিত হয়। এতে সাবেক ‍দুই কমিশনার, ৭ জন কমিশনারসহ ১৬ জন নির্বাচন বিশেষজ্ঞ অংশ নেন।

ছহুল হোসাইন বলেন, আমরা পরামর্শ দিয়েছি কমিশন যেন শক্তভাবে তাদের ক্ষমতা প্রয়োগ করেন। নির্বাচনে যারা দায়িত্ব যারা পালন করবেন তাদের নিরপেক্ষ থাকতে হবে। তারা নিরপেক্ষ না থাকলে, যতই উদ্যোগ নেয়া হোক তা কাজে লাগবে না। এজন্য যাদের নির্বাচনের দায়িত্বে নিয়োগ দেয়া হবে, তাদের আগে থেকে সিলেক্ট করে মোটিভেট করতে হবে। প্রশিক্ষণ দিতে হবে।

সংলাপে আরও উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার মো. সাইফুল আলম, ব্রি.জে. (অব.) এম সাখাওয়াত হোসেন, মোহাম্মদ আবদুল মোবারক, মোহাম্মদ আবু হাফিজ, সাবেক ইসি সচিব ড. এ এফ এম মহিউর রহমান, সাবেক সচিব হুমায়ুন কবির, সাবেক আইজিপি মোহম্মদ হাদীস উদ্দীন, সাবেক প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবদুল করিম, সাবেক সচিব এএসএম ইয়াহিয়া চৌধুরী, সাবেক মহাপরিচালক বিজিবি ও আনসার-ভিডিপি মেজর জেনারেল (অব.) রফিকুল ইসলাম, স্থানীয় সরকার বিভাগ ও সাবেক সচিব মঞ্জুর আহমেদ।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!