• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

রাজপথে ঈদ করার হুমকি আন্দোলনকারী শিক্ষকদের


নিজস্ব প্রতিবেদক জুন ১৩, ২০১৮, ০২:০৮ পিএম
রাজপথে ঈদ করার হুমকি আন্দোলনকারী শিক্ষকদের

ঢাকা : অবশেষে নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা রাজধানীর প্রেস ক্লাবের উল্টোদিকে বিএমএ ভবনের সামনে বসে অবস্থান ধর্মঘট পালন শুরু করেছেন। আগের দু’দিনের মতো মঙ্গলবার (১২ জুন) পুলিশ শিক্ষকদের আর বাধা দেয়নি। এর ফলে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত শিক্ষকরা অবস্থান ধর্মঘট পালন শেষে গতকালের কর্মসূচি শেষ করেন।

বুধবার (১৩ জুন) আবার একই জায়গায় সকাল ১০টা থেকে অবস্থান ধর্মঘট শুরু করবেন। পবিত্র ঈদুল ফিতরের আগে এমপিওভুক্তির সুনির্দিষ্ট ঘোষণা না আসলে রাজপথেই ঈদ পালনের হুমকি দিয়েছেন আন্দোলনকারী শিক্ষক-কর্মচারীরা।

জানতে চাইলে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বাংলাদেশের খবরকে বলেন, এমপিওভুক্তির দাবিতে শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে গেলেও পুলিশ প্রেস ক্লাবের সামনে বসতে দিচ্ছে না। সরকারের অনুমতি নিয়ে আসতে বলছে।

তিনি আরো বলেন, আন্দোলনের জন্য সরকার অনুমতি কাউকে দেয় না। পুলিশ আন্তরিক নয় বলে কর্মসূচি পালনে বাধা দিচ্ছে। এ কারণে প্রেস ক্লাবের মূল সড়কের বিপরীত পাশে অবস্থান কর্মসূচি পালন করছি। তিনি বলেন, শিক্ষামন্ত্রীর আশ্বাসে আমাদের বিশ্বাস নেই। তিনি অনেকবারই এমন আশ্বাস দিয়েছেন। তার ইচ্ছেও নেই এমপিও করার। জনতুষ্টির জন্য তিনি এমন আশ্বাস দেন। সময় কয়েকদিন পার হলে তিনি তা ভুলে যান। এ কারণে গত সোমবার শিক্ষামন্ত্রী আমাদের বাড়ি ফিরে যাওয়ার আহ্বান জানালেও আমরা তা প্রত্যাখ্যান করি।

ফেডারেশনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. বিনয় ভূষণ রায় বলেন, শিক্ষামন্ত্রী গত ১০ বছর ধরে বলে আসছেন বাজেটে বরাদ্দ থাকলে এমপিওভুক্ত করা হবে। অথচ মন্ত্রী নতুন করে মিথ্যাচার করছেন যে বাজেটে বরাদ্দ জরুরি বিষয় নয়। এমপিওভুক্তির সুনির্দিষ্ট বক্তব্য বা গেজেট প্রকাশের ঘোষণা না আসলে শিক্ষক-কর্মচারীরা রাজপথে পবিত্র ঈদুল ফিতর পালন করবেন।

উল্লেখ্য, এমপিওভুক্তির দাবিতে নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা গত বছরের ২৬ ডিসেম্বর থেকে প্রেস ক্লাবের সামনে লাগাতার কর্মসূচি শুরু করেন। নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ডাকে টানা ওই অবস্থান ও অনশনের একপর্যায়ে গত ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তার তৎকালীন একান্ত সচিব সাজ্জাদুল হাসান সেখানে গিয়ে আশ্বাস দেন।

এরপর শিক্ষক-কর্মচারীরা আন্দোলন কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন। এরপর সরকারের বিভিন্ন পর্যায় থেকে বলা হয়েছে আসন্ন অর্থবছরে নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে। কিন্তু অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গত ৭ জুন সংসদে যে বাজেট প্রস্তাব করেন, সেখানে তিনি নতুন এমপিওভুক্তির বিষয়ে সুস্পষ্ট কিছু বলেননি।

বাজেটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের দুই বিভাগের জন্য ৫৩ হাজার ৫৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এটি প্রস্তাবিত জাতীয় বাজেটে খাতওয়ারি দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ। তবে বরাদ্দের ক্ষেত্রে প্রাথমিক বিদ্যালয়, কারিগরি বিদ্যালয় ও কলেজ নির্মাণসহ বিভিন্ন অবকাঠামোর ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।  

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!