• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

রাজশাহীতে ভিটামিন ‘এ’ খাবে ৩ লাখ শিশু


রাজশাহী প্রতিনিধি ডিসেম্বর ৮, ২০১৬, ০৯:০৪ পিএম
রাজশাহীতে ভিটামিন ‘এ’ খাবে ৩ লাখ শিশু

রাজশাহী : জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আওতায় এবার রাজশাহীর তিন ৫৬ হাজার ২১১ জন শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল। শনিবার ( ১০ ডিসেম্বর) ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ওই দিন সকাল ৮টা থেকে শুরু হয়ে এ কার্যক্রম চলবে বিকেল ৪টা পর্যন্ত।

তবে নগরীতে বিশেষ ব্যবস্থায় কার্যক্রম চলবে রাত ৮টা পর্যন্ত। এ কর্মসূচি থেকে কোন শিশুই যেন বাদ না পড়ে তা নিশ্চিত করতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাবেন সংশ্লিষ্টরা। এবারও ৬ থেকে ১১ মাস বয়সীদের নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সীদের লাল রঙের ক্যাপসুল খাওয়া হবে।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) দুপুরে রাজশাহীর সিভিল সার্জন সম্মেলন কক্ষে এ বিষয়ে সাংবাদিকদের অবহিত করতে এক সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। এতে ডেপুটি সিভিল সার্জন ডা: ফারহানা হক জানান, ইতোমধ্যে ক্যাম্পেইনের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এবারও পুরো কার্যক্রম জেলা সিভিল সার্জনের দপ্তর থেকে মনিটরিং করা হবে। জেলা কন্ট্রোল রুমে সার্বক্ষনিক দায়িত্ব পালন করবেন ছয় সদস্যের একটি চিকিৎসক দল।

তিনি আরো বলেন, জেলায় স্থায়ী, অস্থায়ী ও ভ্রাম্যমাণসহ মোট কেন্দ্র রয়েছে ১ হাজার ৮৫৮টি। ক্যাম্পেইনের আওতায় আসছে জেলার ২ লাখ ৯৩ হাজার ৩৮ জন শিশু।  এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সি ২৮ হাজার ৫৯৬ জন। বাকি ২ লাখ ৬৪ হাজার ৪৪২ জন শিশু ১২ থেকে ৫৯ মাস বয়সি। এতে স্বাস্থ্য দপ্তরের কর্মী ও স্বেচ্ছাসেবীসহ ৫ হাজার ৪৮৬জন দায়িত্বপালন করবেন।

অন্যদিকে, রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) এলাকার ৬৩ হাজার ১৭৩জন শিশু এ কার্যক্রমের আওতায় আসছে। ৩৮৪টি কেন্দ্র ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে শিশুদের। এর মধ্যে ৩৪৩টি স্থায়ী ও ৪১টি  ভ্রাম্যমাণ কেন্দ্র। এবার ৬ থেকে ১১ মাস বয়সী ৬  হাজার ৭৬৩জন এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৫৬ হাজার ৪১০ জন।এ ক্যাপসুল খাবে। এদিন দায়িত্বপালন করবেন এক হাজার ১৫২ জন সেচ্ছসেবী।

দুপুরে নগর ভবনে আলাদা সংবাদ সম্মেলনে রাসিকের দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযাম উল আযীম এ তথ্য জানান। তিনি বলেন, এ কার্যক্রম রাসিকও তদারকি করবে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগমসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!