• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

রাজস্ব আদায়ে এনবিআরের গাফিলতি!


বিশেষ প্রতিনিধি মে ৩, ২০১৮, ০২:৩৯ পিএম
রাজস্ব আদায়ে এনবিআরের গাফিলতি!

ঢাকা: অন্তত দুই হাজার মামলা নিষ্পত্তি হলেও রাজস্ব বোর্ড রায়ের সার্টিফাইড কপি তুলছে না, জানাচ্ছে অ্যাটর্নি জেনারেল অফিস। আর এ কারণেই অনাদায়ী থাকছে বিপুল পরিমাণ রাজস্ব। এ তথ্যে বিস্ময় জানিয়ে, দ্রুত ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন এনবিআর চেয়ারম্যান।

উচ্চ আদালতে বিচারাধীন হাজারো রাজস্ব মামলা। এসবের বেশিরভাগই ভ্যাট ও কাস্টমস সম্পর্কিত। সরকারি-বেসরকারি দুই ধরনের প্রতিষ্ঠানের বিরুদ্ধেই চলছে এসব মামলা। আর এতে প্রায় ৫০ হাজার কোটি টাকার রাজস্ব আটকে আছে বলে জানাচ্ছেন রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান।

এই মামলা জট কমাতে নানা উদ্যোগ নিয়েছে এনবিআর ও অ্যাটর্নি জেনারেল অফিস। বাড়ানো হয়েছে বেঞ্চের সংখ্যা। এতে নিষ্পত্তির হার বেড়েছে উল্লেখ করে, অ্যাটর্নি জেনারেল অফিস জানাচ্ছে, নিষ্পত্তি হওয়া মামলার তথ্য সংরক্ষণ করছে না এনবিআর।

আর সার্টিফাইড কপি তুলছে না সংশ্লিষ্ট কমিশনারেট। এই তালিকায় আছে ঢাকা, চট্টগ্রাম, বেনাপোল কাস্টম হাউস ও কমলাপুর আইসিডি।

আর বিশ্লেষকেরা মনে করেন, কর্মকর্তা বদলির কারণে গুরুত্ব কমে যাচ্ছে বিচারাধীন মামলার। এজন্য সমন্বয়ের অভাবকেও দায়ী করছেন তারা।

তবে সার্টিফাইড কপি না তোলার খবরে বিস্মিত এনবিআর চেয়ারম্যান। মামলা জট কমাতে আদালতে বেঞ্চ বাড়ানোর পাশাপাশি বিকল্প বিরোধ নিষ্পত্তিতেও জোর দিচ্ছেন বিশ্লেষকেরা।


সোনালীনিউজ/জেডআরসি/আকন

Wordbridge School
Link copied!