• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রাজা বিরাটের সামনে এখন শুধুই শচীন


ক্রীড়া ডেস্ক অক্টোবর ২২, ২০১৭, ০৭:৪৭ পিএম
রাজা বিরাটের সামনে এখন শুধুই শচীন

ঢাকা: রাজা বিরাটের সঙ্গে কেন কোহলির তুলনা করা হয় সেটি তিনি বারবার প্রমান করে চলেছেন। ভারতীয় ক্রিকেটে সর্বময় ক্ষমতার অধিকারী কোহলি সত্যি সব রেকর্ড ভেঙে চুরমার করার পথে রয়েছেন। মুম্বাইয়ের ওয়াংখেড়েতে রোববার খেলে ফেললেন নিজের ২০০ তম ম্যাচ। মাইলফলকের ম্যাচে সেঞ্চুরি করে টপকে গেছেন সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক রিকি পন্টিংকে। কোহলির সেঞ্চুরি সংখ্যা এখন ৩১। তাঁর সামনে রয়েছে কেবল কিংবদন্তি শচীন টেন্ডুলকার। এখন বলাই যায়, ওয়ানডেতে শচীনের সর্বোচ্চ সেঞ্চুরি বা সবচেয়ে বেশি রানের রেকর্ড ভাঙতে পারে। আর যিনি ভাঙবেন তিনি বিরাট কোহলি। 

কোহলির সেঞ্চুরির কল্যাণে নিউজিল্যান্ডকে ২৮১ রানের লক্ষ্য দিয়েছে ভারত। এ প্রতিবেদন লেখার সময় নিউজিল্যান্ড ৯.৩ ওভারে ১ উইকেটে ৪৮ রান তুলেছে। গাপটিল ২২ ও উইলিয়ামসন ৩ রান নিয়ে ব্যাট করছেন। সেপ্টেম্বরে কলম্বোয় শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের শেষ ম্যাচে সেঞ্চুরি করে পন্টিংয়ের ৩০টি সেঞ্চুরি ছুঁয়েছিলেন ভারত অধিনায়ক। এদিন নিউজিল্যান্ডের বিপক্ষে পন্টিংকে টপকে টেন্ডুলকারের ঘাড়ে নিঃশ্বাস ফেলা শুরু করে দিলেন কোহলি৷ ১১১ বলে সাতটি বাউন্ডারি ও একটি ছক্কার সাহায্যে সেঞ্চুরিতে পৌঁছান কোহলি।

ব্যক্তিগত ২৯ রানে কোহলির ক্যাচ ফেলার খেসারত দিতে হয়েছে নিউজিল্যান্ডকে। মিড-অফে কোহলির সহজ ক্যাচ ফেলেন স্যান্টনার। তার পর থেকে আর পিছন ফিরে তাকাতে হয়নি ভারত অধিনায়ককে। দীনেশ কার্তিক ও ধোনির সঙ্গে ছোট ছোট  জুটি গড়ে ভারতের ইনিংস এগিয়ে নিয়ে যান কোহলি। এর আগে মাত্র ২৯ রানে দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ানকে ড্রেসিংরুমের পথ দেখান বোল্ট। ২০ রান করেন রোহিত। ৯ রানে ফিরে যান ধাওয়ান। কেদার যাদবও ১২ রানের বেশি করতে পারেননি। ৭১ রানে ৩ উইকেট হারানো ভারতকে পথ দেখান কোহলি। ভারত অধিনায়কের সঙ্গে চতুর্থ উইকেটে ৭৩ রান যোগ করে আউট হন কার্তিক৷ ২৭ রান করে টিম সাউদিকে পুল করতে গিয়ে আউট হন তিনি।

এর পর বিরাটের সঙ্গী হন মহেন্দ্র সিং ধোনি। চার ব্যাটসম্যান ড্রেসিংরুমে ফিরলেও একাই লড়াই চালিয়ে যান ভারত অধিনায়ক। ইনিংসের শেষ ওভারে ১২১ রানে সাউদির বলে থামেন তিনি। শেষ দিকে হার্দিক ও ভুবনেশ্বর কুমার ঝোড়ো ইনিংস খেললে ৮ উইকেটে ২৮০ রান তোলে ভারত। ১৫ বলে ২৬ করেন ভুবনেশ্বর। ১৬ বলে ১৬ আসে হার্দিকের ব্যাট থেকে। বোল্ট ৩৫ রানে ৪টি এবং সাউদি ৭৩ রানে ৩টি উইকেট নিয়েছেন। 

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!