• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রাজাপুরের পোনা নদী এখন মরা খাল


ঝালকাঠি প্রতিনিধি ফেব্রুয়ারি ৮, ২০১৮, ০৫:৫৯ পিএম
রাজাপুরের পোনা নদী এখন মরা খাল

ঝালকাঠি : অব্যাহত দূষণ-দখলে মরা খালে পরিণত হয়েছে ঝালকাঠির রাজাপুরের পোনা নদীটি। সেইসঙ্গে প্রতিনিয়ত ভরাট হওয়ায়— বর্ষা মৌসুমে পুরো উপজেলায় সৃষ্টি হয় জলাবদ্ধতা। অভিযোগ উঠেছে নদী দখলে ক্ষমতাসীন ও জনপ্রতিনিধিরা জড়িয়ে পড়ায় নীরব ভূমিকা পালন করছে প্রশাসন।

রাজাপুর উপজেলার দক্ষিণ রাজাপুরের আংগারিয়া গ্রামের সত্যনগর এলাকার জাঙ্গালিয়া নদী থেকে শুরু করে আংগারিয়া, আলগী, জীবনদাসকাঠি, কৈবর্তখালী, গালুয়া, চাড়াখালি গ্রাম হয়ে ভান্ডারিয়ার কচানদী পর্যন্ত বাঁকে বাঁকে প্রায় ১৫-২০ কিলোমিটার দীর্ঘ পোনা নদী।

এক সময় নদী থেকে আসা পলি মাটির কারণে নদীর দু’পাশের কৃষকরা অধিক ফসল ফলাতো। মাছও জন্মাতো প্রচুর। কিন্তু বর্তমানে এ নদীটি মরা খালে পরিনত হওয়ায় তীরবর্তী অনেক গ্রামে পানি সঙ্কট দেখা দেওয়ায় কৃষকরা চাষাবাদ করতে পারছেন না।

১৯৫০ সালের পরবর্তী সময়ে মাত্র ১০ ফুট গভীরতায় এ নদীটি খনন করা হয়েছিল। দেশ স্বাধীন হওয়ার পরে নাম মাত্র কয়েকবার খনন করা হলেও পূর্বের যৌবন ফিরিয়ে আনতে না পাড়ায় নদীটি বর্তমানে মরা খালে পরিণত হয়েছে।

রাজাপুর শহরের খালগুলো দিন দিন ভূমি দস্যুরা বিভিন্ন কৌশনে দখল করলেও সে বিষয়ে উপজেলা প্রশাসনসহ কারই মাথা-ব্যথা নেই।

অভিযোগ উঠেছে নদী দখলে ক্ষমতাসীন ও জনপ্রতিনিধিরা জড়িয়ে পড়ায় নীরব ভূমিকা পালন করছে প্রশাসন।

এদিকে, দখল হওয়া নদীর জমি ব্যক্তি মালিকানায় রেকর্ড বন্ধে ভূমি অফিসকে নির্দেশ দেয়ার পাশাপাশি, নদী খননে ব্যবস্থা নেয়ার কথা জানালেন উপজেলা নির্বাহী কর্মকর্তা।

ভূমিদস্যুদের কবল থেকে জাঙ্গালিয়া নদী দখলমুক্ত করার ব্যাপারে উপজেলা প্রশাসন যথাযথ ভূমিকা পালন করবে, এমনই দাবি স্থানীয়দের।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!