• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

রাডার দুর্নীতিতে খালাস এরশাদ


আদালত প্রতিবেদক এপ্রিল ১৯, ২০১৭, ০৫:৩০ পিএম
রাডার দুর্নীতিতে খালাস এরশাদ

ঢাকা: রাডার কেনায় দুর্নীতির অভিযোগে দুই যুগ আগের করা এক মামলা থেকে খালাস পেলেন জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বিশেষ দূত হুসেইন মুহাম্মদ এরশাদ। একই সঙ্গে আরো তিন আসামিও খালাস পেয়েছেন। বুধবার (১৯ এপ্রিল) দুপুরে ঢাকার সিনিয়র স্পেশাল জজ কামরুল হোসেন মোল্লা মামলার রায় ঘোষণা করেছেন।

মামলার অন্য আসামি বিমান বাহিনীর দুই সাবেক প্রধান মমতাজ উদ্দিন আহমেদ ও সুলতান মাহমুদ রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন। অপর আসামি ইউনাইটেড ট্রেডার্সের পরিচালক এ কে এম মুসা বিচারচলাকালে পলাতক অবস্থায় মারা গেছেন।

১৯৯২ সালের ৪ মে তৎকালীন দুর্নীতি দমন ব্যুরো সাবেক রাষ্ট্রপতি এরশাদের বিরুদ্ধে মামলাটি দায়ের করেছিল। ফ্রান্সের থমসন সিএসএফ কোম্পানির ‘অত্যাধুনিক’ রাডার না কিনে বেশি দামে যুক্তরাষ্ট্রের কোম্পানি ওয়েস্টিন হাউজের রাডার কিনে রাষ্ট্রের ৬৪ কোটি ৪ লাখ ৪২ হাজার ৯১৮ টাকা আর্থিক ক্ষতির অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। তদন্ত শেষে ১৯৯৪ সালের ২৭ অক্টোবর আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়। 

১৯৯৫ সালের ১২ অগাস্ট এরশাদসহ চার আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন হলেও ১৯৯৮ সাল পর্যন্ত মামলার কার্যক্রম সুপ্রিম কোর্টের আদেশে স্থগিত থাকে। আইনি বাধা কাটলে মামলা হওয়ার ১৮ বছর পর ২০১০ সালের ১৯ আগস্ট শুরু হয় বাদীর সাক্ষ্যগ্রহণ। ২০১৪ সালের ১৫ মে এ মামলায় আত্মপক্ষ সমর্থনের দিন নিজেকে নির্দোষ দাবি করে লিখিত বক্তব্য দেন এরশাদ। অন্য দুই আসামি বিমান বাহিনীর সাবেক দুই শীর্ষ কর্মকর্তা মমতাজ উদ্দিন আহমেদ ও সুলতান মাহমুদও নিজেদের নির্দোষ দাবি করে বক্তব্য দেন।

সোনালীনিউজ/এন

Wordbridge School
Link copied!