• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

রানীর সামনে নগ্ন বুকে নাচতে হয় তরুণীদের (ভিডিও)


ফিচার ডেস্ক সেপ্টেম্বর ২৮, ২০১৭, ০১:৪৩ পিএম
রানীর সামনে নগ্ন বুকে নাচতে হয় তরুণীদের (ভিডিও)

ঐতিহ্যবাহী উমহালাঙ্গায় নাচছেন রাজকুমারী শিখানিয়াসো দালামিনি

ঢাকা: আফ্রিকা মাহাদেশের ছোট্ট দেশ সোয়াজিল্যান্ড। দক্ষিণ আফ্রিকার কোল ঘেঁষে দেশটির অবস্থান। নানা মত নানা সংস্কৃতির এই দেশটিতে এখনো রয়েছে রাজতন্ত্র। সোয়াজি রাজপরিবার দেশটি বহুবছর ধরে শাসন করে আসছে। দেশটিতে সোয়াজি ও জুলু সম্প্রদায়ের প্রভাব ব্যাপক। এই দুই সম্প্রদায়ের একটি জনপ্রিয় অনুষ্ঠান ‘উমহালাঙ্গা’। কুমারী ও সন্তান জন্ম দেননি এমন নারীদের এই অনুষ্ঠানে অংশগ্রহণ করতে হয়। ঐতিহ্যবাহী পোশাক পরে নগ্ন বুকে উন্মুক্ত স্থানে রানীর সামনে নাচতে হয় তাদের।

উমহালাঙ্গার মাধ্যমে ওই সব তরুণীদের শুদ্ধতা আসে বলে বিশ্বাস করা হয়। অনুষ্ঠানে যে কেউই প্রবেশ করতে পারে ফলে লাখ লাখ দর্শকের সামনে তাদের নাচতে হয়। এই অনুষ্ঠানের মূল আকর্ষণ হলেন- রাজ পরিবারের কন্যাদের অংশগ্রহণ। 

এই রাজপরিবারের কণিষ্ঠ রাজকন্যা শিখানিয়াসো দালামিনি। ত্রিশ বছর বয়সি এই রাজকন্যা যেমনি সুন্দরী, গুণেও তেমিন অনন্যা। চিন্তাধারায় তিনি আধুনিক হওয়ায়, রাজপরিবারে তার যেমনি গ্রহণযোগ্যতা রয়েছে সমালোচিতও হয়েছে অনেক। তবে দেশের মানুষের কাছে তার আকাশচুম্বি জনপ্রিয়তা।

প্রকাশ্যে রাজতন্ত্রের বিরোধী না হলেও গণতন্ত্রণ ও নিয়মতান্ত্রীক রাজতন্ত্র নিয়ে বেশ কয়েকবার কথাও বলেছেন। তিনি দেশের উন্নয়নে তার যুক্তির পক্ষে ব্যাপক কথা বলেছেন। তবে সৌয়াজি ও জুলু সম্প্রদায়ের অনুষ্ঠানগুলোতেও বেশ ভালোভাবেই অংশগ্রহণ করেন তিনি। 

২০০৬ সালে তিনি সৌয়াজি ও জুলু সম্প্রদায়ের নারীদের সবচেয়ে বড় অনুষ্ঠান ‘উমহালাঙ্গা’ নগ্ন বুকে নেচে বেশ আলোচিতও হয়েছেন। এই অনুষ্ঠানে অংশগ্রহণকারী সবাই নারী। এক্ষেত্রে অংশগ্রহণকারীদের অবিবাহীত তরুণী ও সন্তান জন্ম দেয়নি এমন নারী হতে হয়।

শিখানিয়াসো যেমনি সাম্প্রদায়িকতা মেনে চলেন তেমনি, আধুনিক সমাজেরও প্রতিনিধিত্ব করেন। যার কারণে তার সমাজে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে। তিনি পশ্চিমা নারীদের আদলে মিনিস্কার্ট পরেন। এর কারণ হিসেবে ধরা হয় তার সিডনি ইউনিভারসিটি থেকে মাস্টর্স পাশ। এবং ব্রিটেন থেকে নাট্য বিষয়ে বিশেষ ডিগ্রি গ্রহণ করা।

সোয়াজি পরিবারের এই রাজকন্যা তার সম্প্রদায়ের মধ্যে যেসব কুসংস্কার দূর কারার জন্য সামাজিকভাবে কাজ করে যাচ্ছেন। তিনি নিজেই কিছু এনজিওর মাধ্যমে কাজ করে যাচ্ছেন।  

শিখানিয়াসো ইনখাওসাতানা রাজপরিবারের রাজা তৃতীয় মাসওয়াতির কণিষ্ঠ কন্যা। তার মা ১৫ জন। ভাই বোনের সংখ্যা ৩২ জন। আর চাচার সংখ্যা দুই হাজারেরও অধিক।

শিখানিয়াসোর জন্ম ১৯৮৭ সালের ১ সেপ্টেম্বর সোয়াজিল্যান্ডের রাজধানী মবাবানে। সূত্র: টাইমস অব সোয়াজিল্যান্ড, টেক্সাস পাবলিক রেডিও ও উইকিপিডিয়া

ভিডিও: 

 

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!