• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

রাবিতে ‘আহ্ পাকিস্তান’ উপন্যাসের মোড়ক উন্মোচন


ইলিয়াস আরাফাত ফেব্রুয়ারি ২৬, ২০১৭, ১০:৩৩ এএম
রাবিতে ‘আহ্ পাকিস্তান’ উপন্যাসের মোড়ক উন্মোচন

রাজশাহী : বাংলাদেশ জন্মের মহাকাব্যিক অধ্যায় একাত্তরের মুক্তিযুদ্ধ। যা শিকড় হয়ে আছে পুরো জাতির। যে চেতনা আমাদের শেখায় দেশপ্রেম, স্বপ্ন দেখায় ভবিষ্যৎ নির্মাণের। এই চেতনাকে পটভূমি করেই সাংবাদিক নিয়ন মতিয়ুলের রাজনৈতিক উপন্যাস ‘আহ্ পাকিস্তান’।

ঢাকার একুশে গ্রন্থমেলায় বইটি পাওয়া যাচ্ছে। এবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে উন্মোচিত হলো বইটি। শনিবার (২৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা বইয়ের মোড়ক উন্মোচন করেন।

বই সম্পর্কে মইন জোহান বলেন, আহ্ পাকিস্তান’ উপন্যাসটি ধর্মান্ধতার ঘোরটোপে আটকে থাকা এক তরুণের নষ্ট জীবনবোধের অসাধারণ গল্প। একদিকে অসাম্প্রদায়িক মনোভাব আর দেশপ্রেমেরও দৃষ্টান্ত আছে এ বইয়ের মধ্যে।

মইন জোহান আরো বলেন, তরুণ জপ্রন্ম এখন অনেকটা বই বিমুখ। সেখান থেকে ফেরাতে পারে একটি মানসম্মত দৃষ্টিআকর্ষক বই। আমি মনে করি এটি মুক্তিযুদ্ধের চেনতাভিত্তিক একটি বই ও নতুন প্রজন্ম দেশপ্রেমে উদ্ভুদ্ধ হবে।

অধরা মাধুরী পরমা বলেন, বই সৃজনশীলতাকে বৃদ্ধি করে। এছাড়া মানুষের মেধা মনন গঠনে বইয়ের বিকল্প কিছু হতে পারে না। তাই বেশি বেশি আমাদের এই ধরনের মানসম্মত বইয়ের দিকে অগ্রসর হওয়া দরকার। আশা করি তরুণ সমাজের কাছে বইটি একটি দিক নির্দেশনা বলে স্বীকৃতি পাবে।

ইয়াসমিন যুথি বলেন, ‘আহ্ পাকিস্তান’ উপন্যাসটি ধর্মান্ধতার ঘোরটোপে আটকে থাকা এক জীবনের গল্প। বইটি অসাম্প্রদায়িক মনোভাব ও দেশপ্রেমেরও দৃষ্টান্তও বটে।

রাইসা জান্নাত বলেন, বই সম্পর্কে বলতে গেলে চলে আসে মহান একুশে ফেব্রুয়ারির গ্রন্থমেলার কথা। বাঙালি জাতি সারা বছর এই মাসের দিকে চেয়ে থাকে ভালো কিছু বইয়ের সন্ধানে। আমাদের লেখকরাও তাদের সৃষ্টিশীলতা দিয়ে ভালো ভালো বই উপহার দেন। আশা করি নিয়ন মতিয়ুলের আহ পাকিস্থান তেমনি একটি সৃষ্টিশীল বই হবে।

উপন্যাসটি প্রকাশ করেছে ঐতিহ্যবাহী ‘বলাকা প্রকাশন’। দাম ধরা হয়েছে ১৬০ টাকা। মহান একুশে গ্রন্থমেলা-২০১৭ ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে বলাকা প্রকাশনের স্টল নম্বর ৪৫৩-এ পাওয়া যাচ্ছে উপন্যাসটি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!