• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

রাবিতে যথাযোগ্য মর্যাদায় সরস্বতী পূজা পালিত


রাবি প্রতিনিধি জানুয়ারি ২২, ২০১৮, ০৬:৫৫ পিএম
রাবিতে যথাযোগ্য মর্যাদায় সরস্বতী পূজা পালিত

রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় সরস্বতী পূজা পালিত হয়েছে। এ উপলক্ষে সোমবার (২২ জানুয়ারি) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মন্দির প্রাঙ্গণে আলোচনা অনুষ্ঠান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ড. কমল কৃষ্ণ বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম আব্দুস সোবহান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর আনন্দ কুমার সাহা ও কোষাধ্যক্ষ প্রফেসর এ কে এম মোস্তাফিজুর রহমান। সম্মানিত অতিথি হিসেবে ছিলেন রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাইকমিশনার শ্রী অভিজিৎ চট্টপাধ্যায়।

আলোচনা অনুষ্ঠানে প্রফেসর ড. এম আব্দুস সোবহান বলেন, যে মানুষের কাছে কৃতজ্ঞ নয়, সে আল্লাহর কাছে কৃতজ্ঞ নয়, ঈশ্বরের কাছে কৃতজ্ঞ নয়, ভগবানের কাছে কৃতজ্ঞ নয়, গডের কাছে কৃতজ্ঞ নয়। অর্থাৎ একজন মানুষই বড় সত্য। সবার উপরে মানুষ সত্য, তাহার উপর নাই। আমরা যাই করি না কেন। আমরা বিদ্যা শিখি, আমরা পূজা অর্চনা করি, মসজিদে যাই, মন্দিরে যাই, গীর্জাই যাই, যেখানেই যাই না কেন। যেন আমরা সত্যিকার অর্থে আমরা ভালো মানুষ হতে চাই। আমরা ধর্মীয় শিক্ষার মাধ্যমে নিজেকে পরিশীলিত করতে না পারি, নিজেকে বিশ্বমানবে রুপান্তর না করতে পারি তাহলে এই বিদ্যা অর্জনের কোনো সার্থকতা নেই।

তিনি আরো বলেন, আজকের দিনে আমাদের ভেতর এই চেতনা জাগ্রত হোক এবং সেই চেতনা যেন আমরা সারা বছর ধারণ করতে পারি। বিশ্ববিদ্যালয় থেকে বিদ্যা অর্জন করে যাব, এখান থেকে উচ্চতর ডিগ্রি নিয়ে যাব অথচ নিজের ক্ষুদ্রতা পরিহার করতে পারব না, এইরকম বিদ্যা নিয়ে কোনো লাভ নেই। এতে ব্যক্তি লাভ হতে পারি, সে অনেক কিছুই করতে পারে, তাতে দেশের কোনো লাভ হবে না।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!