• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

রামমন্দির বানাতে বাবরি মসজিদে ট্রাকভর্তি পাথর


আন্তর্জাতিক ডেস্ক জুন ২১, ২০১৭, ০৮:৩৮ পিএম
রামমন্দির বানাতে বাবরি মসজিদে ট্রাকভর্তি পাথর

ঢাকা: ভারতের সুপ্রিম কোর্টে বাবরি মসজিদ/রামের জন্মভূমি মামলা চলমান থাকার মধ্যেই অযোধ্যায় রামমন্দির নির্মাণের প্রস্তুতি জোরদার করেছে বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)। এজন্য ট্র্যাক বোঝাই করে পাথর আনা শুরু করেছে। ইতিমধ্যে তা নামানো হয়েছে মসজিদের প্রাঙ্গনে। 

এক বছরের মধ্যে মন্দির নির্মাণ কাজ সম্পন্ন হবে বলে ভিএইচপি ঘোষণা দেয়ামাত্র রামমন্দির নির্মাণে ব্যবহার করার জন্য সোমবার (১৯ জুন) পাথরবোঝাই দু’টি ট্রাক সেখানে পৌঁছেছে। আগামী কয়েক দিনের মধ্যে শতাধিক ট্রাক সেখানে পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে। ট্রাকগুলো নগরীতে ভিএইচপির সদরদফতর করসেবক পুরমে মাল খালাস করছে।

ভারতীয় গণমাধ্যম বলছে, ২০১৫ সালের জুনে ভিএইচপির উচ্চপর্যায়ের এক সভায় (এতে পরলোকগত ভিএইচপি নেতা অশোখ সিংহল উপস্থিত ছিলেন) ঘোষণা করা হয়, মন্দির নির্মাণের জন্য ভিএইচপি ভারতজুড়ে পাথর সংগ্রহ করবে।

দি ওয়্যারের সাথে আলাপকালে সিনিয়র ভিএইচপি নেতা ত্রিলোকি নাথ পান্ডে বলেন, ‘রামমন্দিরে ব্যবহারের জন্য রাজস্তানের ভারতপুর থেকে আজ দুই ট্রাক পাথর এসেছে। প্রস্তাবিত রামমন্দিরকে চূড়ান্ত আকার দিতে আমাদের আরো শতাধিক ট্রাক পাথর লাগবে।’

বছর দেড়েক আগে, ২০১৫ সালের ২০ ডিসেম্বর একই উদ্দেশ্যে দুই ট্রাক পাথর অযোধ্যায় আনা হয়েছিল। তারপর উত্তরপ্রদেশের তখনকার সমাজবাদী সরকার পাথর আনার ওপর নিষেধাজ্ঞা জারি করেন। পাথর আমদানির জন্য বাণিজ্যিক কর বিভাগের ফরম ৩৯ দিতে অস্বীকার করা হয়েছিল।

ত্রিলোকি নাথ পান্ডে বলেন, এক মাস আগে আমরা বাণিজ্যিক কর বিভাগের কর্মকর্তার সাথে যোগাযোগ করলে তিনি সাথে সাথে ফরম ৩৯ প্রদান করেন। তিনি বলেন, রাজ্যে এখন বিজেপি সরকার। ফলে রামমন্দির নির্মাণ করতে আমাদের কোনো সমস্যা হবে না।

ভিএইচপির পদক্ষেপ সম্পর্কে খালিক আহমদ খান (তিনি বাবরি মসজিদের পক্ষে মামলায় অংশ নিচ্ছেন) বলেন, পাথর আনাটা আসলে ভোটারদের একটি বার্তা দেয়া যে, গেরুয়া বাহিনী রামমন্দির নির্মাণের ব্যাপারে বেশ আন্তরিক।

পাথর আনা কিংবা ভিএইচপির অন্যান্য কার্যক্রমের ফলে অন্যান্য কিছুতে প্রভাব ফেলবে না। কারণ মামলাটি এখন সুপ্রিম কোর্টে রয়েছে। ভূমিটির নাম এখনো অনির্ধারিত রয়ে গেছে। তিনি বলেন, ভারতের সংবিধান এবং ভারতের সুপ্রিম কোর্টের প্রতি আমাদের এখনো আস্থা রয়েছে।

লক্ষ্ণৌ বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি রুপ রেখা ভার্মা বলেন, অযোধ্যা ইস্যুটি বিচারাধীন হওয়ায় এ ধরনের কার্যক্রম অবৈধ, জাতীয় স্বার্থবিরোধী। এতে করে বাণিজ্যিক উত্তেজনা বাড়বে, শান্তি ও আইন-শৃঙ্খলার অবনতি ঘটবে। তাই রামমন্দির নির্মাণের নামে অযোধ্যায় পাথর আমদানি অবশ্যই নিষিদ্ধ করতে হবে। এটা রাজ্য সরকারের দায়িত্ব।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Wordbridge School
Link copied!