• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রামেক ছাত্রবাস অনির্দিষ্টকালের জন্য বন্ধ


নিজস্ব প্রতিবেদক, রাজশাহী এপ্রিল ৮, ২০১৭, ০৮:০৬ পিএম
রামেক ছাত্রবাস অনির্দিষ্টকালের জন্য বন্ধ

রাজশাহী: রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) ছাত্রলীগ ও ছাত্রশিবিরের নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষর ঘটনায় শহীদ কাজী নূরুন্নবী ছাত্রাবাস অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে এবং সন্ধ্যা ৬টার মধ্যে শিক্ষার্থীদের ছাত্রাবাস ত্যাগ করতে বলা হয়েছে।

শনিবার (৮ এপ্রিল) দুপুরে শনিবার কলেজের একাডেমিক কাউন্সিল সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া ওই ঘটনা তদন্তের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) রাতে র‍্যাগ ডে অনুষ্ঠানের প্রস্তুতি সভায় ছাত্রলীগ ও ছাত্রশিবিরের নেতা-কর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।

রাজশাহী মেডিকেল কলেজের উপাধ্যক্ষ নওশাদ আলী বলেন, শহীদ কাজী নূরুন্নবী ছাত্রাবাস থেকে দেশিয় অস্ত্রসহ বিপুল পরিমাণ রাষ্ট্রবিরোধী ও জিহাদি বইপুস্তক পাওয়া গেছে। এমনকি সেখান থেকে গুলি ছোড়ার ঘটনাও ঘটেছে। এখানে বিদেশি শিক্ষার্থীসহ অনেক সাধারণ ছাত্ররা লেখাপড়া করে। তাদের নিরাপত্তার কথা বিবেচনা করে কোন প্রীতিকর ঘটনা যেন না ঘটে সেজন্য এ সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

তিনি আরো বলেন, তদন্ত কমিটির সুপারিশ অনুযায়ী ওই ছাত্রাবাসে অস্ত্র, রাষ্ট্রবিরোধী ও জিহাদি বইপুস্তকের সঙ্গে জড়িতদের চিহ্নিত করে ব্যবস্থা নেয়া হবে। এ জন্য ওই ছাত্রাবাসের অনেক শিক্ষার্থীর আসন বাতিলও করা হতে পারে। তাছাড়া শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার পরই ছাত্রাবাস খুলে দেয়া হবে।

রামেক সূত্র জানায়, ছাত্রলীগ ও ছাত্রশিবিরের সংঘর্ষের ঘটনাকে কেন্দ্র করে শনিবার (৮ এপ্রিল) হাসপাতালের একাডেমিক কাউন্সিলের সভা আহ্বান করা হয়। দুপুর আড়াইটার দিকে সভায় শহীদ কাজী নূরুন্নবী ছাত্রাবাস অনির্দিষ্টকালের জন্য বন্ধের সিদ্ধান্ত নেয়া হয় এবং সন্ধ্যা ৬টার মধ্যে শিক্ষার্থীদের ছাত্রাবাস ত্যাগের নির্দেশ দেয়া হয়।

এ ছাড়া ওই ঘটনা তদন্তের জন্য অধ্যাপক মোসাদ্দেক হোসেনকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয় এবং কমিটিকে আগামী ১০ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!