• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

রাশিয়া-ইসরাইল থেকে বিপুল অস্ত্র কিনল ভারত


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ২২, ২০১৭, ১০:৪৪ এএম
রাশিয়া-ইসরাইল থেকে বিপুল অস্ত্র কিনল ভারত

ঢাকা : জরুরি পরিস্থিতি মোকাবিলায় রাশিয়া ও ইসরাইলের কাছ থেকে সম্প্রতি তিনশ কোটি ডলার বেশি দামের অস্ত্র কিনেছে ভারত। মার্কিন সংবাদমাধ্যম হাফিংটন পোস্টের এক বিশেষ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

সংবাদমাধ্যমটির দেয়া তথ্যমতে, কয়েক হাজার ট্যাংক-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, অনেকগুলো টি-৯০ ট্যাংকের ইঞ্জিন (এই ট্যাংক ভারতীয় বাহিনীর মূল ব্যাটল ট্যাংক), ট্যাংকের নানা অংশ, বিপুল সংখ্যক মাল্টিব্যারেল রকেট লাঞ্চার, বোমা, গ্রেনেড লাঞ্চার ও চালকবিহীন বিমান (ড্রোন) কেনে ভারত। বিষয়টি স্পর্শকাতর বলে কোন অস্ত্র কী পরিমাণ কেনা হয়েছে তার বিস্তারিত জানায়নি সংবাদমাধ্যমটি। এই অস্ত্র ক্রয় প্রক্রিয়ার পুরোটাই প্রচলিত পদ্ধতি এড়িয়ে গোপনে কেনা হয়েছে। এজন্য সশস্ত্র বাহিনীর পদস্থ কর্মকর্তাদের নিয়ে আলাদা দুটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি করে দেয়া হয়। তারাই আলোচনা, দরকষাকষি ও কেনার সিদ্ধান্ত নেয়। 

ওই বিশেষ প্রতিবেদনে বলা হয়েছে, ক্রয় প্রক্রিয়া শেষ হয়েছে। এখন দফায় দফায় সেইসব অস্ত্র আকাশপথে ভারতে নেয়া হচ্ছে। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে, জরুরি পরিস্থিতি মোকাবিলার জন্য জরুরিভাবেই এই অস্ত্রগুলো কেনা হয়েছে। চলতি মাসের শুরুতে ভারতের চিফ অব আর্মি স্টাফ জেনারেল বিপিন রাওয়াত বলেছিলন, সম্মুখ সমরের জন্য ভারতের পর্যাপ্ত অস্ত্রশস্ত্রের ঘাটতি রয়েছে।

তাছাড়া পাকিস্তান ও চীনের সঙ্গে ভারত ক্রমাগতভাবে সীমান্ত সংঘর্ষে লিপ্ত রয়েছে। এ অবস্থায় সশস্ত্র বাহিনীকে অস্ত্র কেনার জন্য আর্থিক ক্ষমতা দেয় সরকার। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!