• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

রাশিয়া নিয়ে ট্রাম্পকে যুক্তরাজ্যের সতর্ক বার্তা


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৭, ২০১৭, ০৪:৫৬ পিএম
রাশিয়া নিয়ে ট্রাম্পকে যুক্তরাজ্যের সতর্ক বার্তা

ঢাকা: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার রিপাবলিকান পার্টিকে রাশিয়ার ব্যাপারে এবার সতর্ক করল যুক্তরাজ্য। দেশটির প্রধানমন্ত্রী টেরিজা মে সতর্ক করার পাশাপাশি পরামর্শও দিয়েছেন ট্রাম্পকে। তিনি বলেছেন, বিশ্বাস করো, তার আগে যাচাই করে নেও-এই নীতিতে ট্রাম্পকে চলার পরামর্শ দেন।

টেরিজা মে যুক্তরাষ্ট্র সফরকালে এই পরামর্শ দিয়েছেন। যুক্তরাষ্ট্রর ফিলাডেলফিয়ায় ট্রাম্পের উদ্দেশে এক ভাষণে টেরিজা বলেন, পুতিনের সঙ্গে যোগাযোগ রাখুন। তবে সতর্ক থাকুন। এটাই আমার পরামর্শ।

স্নায়ুযুদ্ধযুগের কথা স্মরণ করিয়ে দিয়ে মে নিজ নিজ অবস্থানে শক্ত থেকে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যকে ক্রেমলিনের সঙ্গে কাজ করে যাওয়ার আহ্বান জানান এবং এ নীতি ব্যর্থ হলে পশ্চিমাদের ওপর এর প্রভাব পড়ার ব্যাপারেও সতর্ক করে দেন। স্নায়ুযুদ্ধ অবসানে দেশে দেশে গণতন্ত্র, স্বাধীনতা এবং মানবাধিকারের ধারা অনেকটা স্তিমিত হয়ে এসেছে। উল্লেখযোগ্যভাবে বৈদেশিক অঙ্গনে প্রভাব বিস্তার করেছে চীন ও রাশিয়া।

ইরাক কিংবা আফগানিস্তান যুদ্ধের মত আর অন্য কোনও সার্বভৌম দেশে সামরিক হস্তক্ষেপের সেই পুরোনো নীতি ফের না নেওয়ার ব্যাপারে সতর্ক করেন মে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের আগে মে এ বক্তব্য দেন। গত ২০ জানুয়ারি ট্রাম্পের অভিষেকের পর টেরিজা মে ই প্রথম কোনও বিশ্ব নেতা যিনি হোয়াইট হাউজে যাচ্ছেন।

সোনালীনিউজ/আতা
 

Wordbridge School
Link copied!