• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রাশিয়া বিশ্বকাপে এশিয়ার প্রথম দেশ ইরান


ক্রীড়া ডেস্ক জুন ১৩, ২০১৭, ০২:১৮ পিএম
রাশিয়া বিশ্বকাপে এশিয়ার প্রথম দেশ ইরান

ঢাকা : রাজনৈতিক পরিস্থিতি যাই হোক, নীরবে ফুটবল বিপ্লব ঘটিয়ে চলছে এশিয়ার দেশ ইরান। ২০১৮ সালের ফুটবল বিশ্বকাপের চূড়ান্ত আসরে খেলার যোগ্যতা অর্জন করেছে ইসলামি প্রজাতান্ত্রীক দেশ ইরান। উজবেকিস্তানকে গ্রুপ পর্বের খেলায় ২-০ গোলে পরাজিত করে বিশ্বকাপে খেলার টিকেট নিশ্চিত করে ইরানি ফুটবল দল।

সরদার আজমাউন এবং মেহদি তারেমির গোলেই বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করলো ইরান। কার্লোস কুইরোজের দল আরও একবার নিজেদের পোস্ট রক্ষা করে ইতিহাস সৃষ্টি করলো। এ নিয়ে ৮ ম্যাচ খেলে একটিতেও গোল হজম করতে হয়নি ইরানিদের। দুই ম্যাচে গোলশূন্য ড্র এবং অন্য ৬ ম্যাচে প্রতিপক্ষের জালে বল প্রবেশ করিয়ে জয় ছিনিয়ে নিয়েছে তারা।

বাছাই পর্বে এখনও ২ ম্যাচ বাকি ইরানের। ২ ম্যাচ হাতে রেখেই বিশ্বকাপ খেলা নিশ্চিত করলো তারা। ‘এ’ গ্রুপে ৮ ম্যাচে সর্বোচ্চ ২০ পয়েন্ট অর্জন করেছে ইরানিরা। একই গ্রুপে দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ কোরিয়ার পয়েন্ট ১৩। যদিও তারা খেলেছে ৭ ম্যাচ।

উজবেকিস্তানের বিপক্ষে আজমাউন তার দলকে খেলার ২৩ মিনেটে এগিয়ে দেন। খেলা শেষ হওয়ার ২ মিনিট আগে (৮৮ মিনিটে) ইরানের জয় নিশ্চিত করেন মেহদি তারেমি। স্বাগতিক রাশিয়াছাড়া বাছাই পর্ব থেকে সবার আগে বিশ্বকাপ খেলা নিশ্চিত করেছে ব্রাজিল। দ্বিতীয় দল হিসেবে এশিয়া থেকে বিশ্বকাপ নিশ্চিত হলো ইরানের।

এশিয়ান অঞ্চলের ‘বি ‘ গ্রুপে বাছাই পর্বের শেষ ম্যাচ পর্যন্তও নিশ্চিত হওয়া যাবে না কোন দুটি দল খেলবে বিশ্বকাপ। কারণ, তিন দল- জাপান, সৌদি আরব এবং অস্ট্রেলিয়ার পয়েন্ট সমান ১৬ করে। গোল গড়ে যদিও জাপান এগিয়ে, দুই নম্বরে সৌদি আরব এবং তিন নম্বরে রয়েছে অস্ট্রেলিয়া। এর মধ্যে জাপান আবার খেলেছে একটি ম্যাচ কম (৭টি)।

গত ৮ জুন অস্ট্রেলিয়ার কাছে সৌদি আরবের ৩-২ গোলে পরাজয়ের কারণেই এই গ্রুপটা জমে উঠেছে। সৌদি আরব না হারলে তারাই থাকতো উপরে এবং অস্ট্রেলিয়া লড়াই থেকে অনেক পিছিয়ে পড়তো। জাপানের তিন এবং সৌদি ও অস্ট্রেলিয়ার বাকি এখনও ২টি করে ম্যাচ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!