• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রাশিয়া বিশ্বকাপে ‘জ্যোতিষি’র দায়িত্বে বিড়াল


ক্রীড়া ডেস্ক মার্চ ১৫, ২০১৮, ০৮:০৮ পিএম
রাশিয়া বিশ্বকাপে ‘জ্যোতিষি’র দায়িত্বে বিড়াল

ফাইল ছবি

ঢাকা: চলছে ক্ষণ গণনা। এগিয়ে আসছে রাশিয়া বিশ্বকাপ। ১৪ জুন স্বাগতিক রাশিয়া বনাম সৌদি আরবের মধ্যেকার ম্যাচ দিয়ে মাঠে গড়াচ্ছে বিশ্ব ফুটবলের মহারণ। তার আগে হবে জমকালো উদ্বোধনী অনুষ্ঠান। তবে বিশ্বকাপ নিয়ে পশু-পাখির খুব একটা মাথাব্যথা থাকার কথা নয়। তারা জানেও না যে বিশ্বকাপ কবে শুরু বা শেষ হবে। কিন্তু বিশ্বের নানা প্রান্তে বিভিন্ন প্রাণী বিশ্বকাপের ম্যাচগুলো নিয়ে ভবিষ্যদ্বাণী করে আসছে। অনেক সময় তা মিলেও যাচ্ছে।

একবার বিশ্বকাপে ভবিষ্যদ্বাণী করে আলোড়ন তুলেছিল পল নামের এক জার্মান অক্টোপাস। তারপর থেকে বিশ্বকাপে ‌‘অফিসিয়াল জ্যোতিষি’র দায়িত্ব দেয়া হয়ে থাকে পশু-প্রাণীর কাছেই। সেই ধারাবাহিকতায় এবার রাশিয়া বিশ্বকাপে আনুষ্ঠানিক ভাবে জ্যোতিষির দায়িত্ব দেয়া হয়েছে একিলিস নামে এক বিড়ালকে। ফুটবল প্রেমীদের কাছে অপরিচিত নন একিলিস। গত বছর অনুষ্ঠিত ফিফা কনফেডারেশনস কাপে জোত্যিষগিরি করেছিল এই বিড়াল।

একিলিস নামের এই বিড়াল রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের ঐতিহাসিক শীত প্রাসাদে অবস্থিত হেরমিতেজ জাদুঘরে চাকরি করে। একিলিসের জন্ম শীত প্রাসাদেরই হেরমিতেজ জাদুঘরেই। জাদুঘরের ইঁদুর ধরাই তার চাকরির মূল দায়িত্ব।

হেরমিতেজ জাদুঘরের প্রেস সচিব মারিয়া হালতুনেন জানিয়েছেন, ‘পছন্দ এবং বিশ্লেষণের ক্ষমতার কারণেই একিলিসকে বেছে নেয়া হয়েছে। এ ব্যাপারে সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে এবং কাগজপত্রও সই করা শেষ।’

বিশ্বকাপের অফিশিয়াল জ্যোতিষী হিসেবে পরিচয় করাতে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করেন আয়োজকেরা। সেই অনুষ্ঠানে একিলিসের গলায় পরিয়ে দেওয়া হবে ফ্যান আইডি। এই পরিচয়পত্র নিয়ে সে আর দশজনের মতোই স্টেডিয়ামে ঢুকতে পারবে।

এদিকে আয়োজকেরা জানিয়েছেন, একিলিস বধির হওয়ায় একদিক থেকে সুবিধাই হবে। মাঠের বাদ্যি-বাজনায় তার মনঃসংযোগে কোনো অসুবিধা হবে না। তাঁর ভবিষ্যদ্বাণী করার পদ্ধতি কিন্তু বেশ সাদামাটা। যে দুই দলের ম্যাচ, তাদের জাতীয় পতাকাসংবলিত দুটি পাত্রে খাবার দেওয়া হবে। এর মধ্যে একিলিস যে পাত্রটি বেছে নেবে, সেই দলই ম্যাচে জয়ী।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!