• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

রাশিয়ার আগেই চীন মাতাবে ফারুকীর ‘ডুব’


বিনোদন প্রতিবেদক জুন ১১, ২০১৭, ০৫:৪২ পিএম
রাশিয়ার আগেই চীন মাতাবে ফারুকীর ‘ডুব’

ঢাকা: দেশের সিনেমা হলে মুক্তি জটিলতায় আছে দেশের মেধাবী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত নতুন ছবি ‘ডুব’। দেশে মুক্তি নিয়ে শঙ্কা থাকলেও ছবিটি এরইমধ্যে ভিনদেশের বিভিন্ন ফিল্ম ফেস্টিভালে প্রতিযোগিতায় নাম লেখাচ্ছে বীরদর্পে! শুধু তাই না, বিশ্বের হাজার হাজার সিনেমাকে পেছনে ফেলে জায়গা করে নিচ্ছে মূল প্রতিযোগিতার আসরে। এবার এলো তেমনি এক আনন্দ সংবাদ! 

আসছে ২২ জুন থেকে মস্কোতে শুরু হচ্ছে রাশিয়ার সবচেয়ে বড় চলচ্চিত্র উৎসব। শেষ হবে ২৯ জুন। যেখানে প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে ভারত, রাশিয়া, জার্মানি, কোরিয়া, জাপান, ফিনল্যান্ড, আর্জেন্টিনা, স্পেন, ডেনমার্ক ও চীনের ছবি। আর এখানেই প্রথম দেখানো হওয়ার কথা ছিলো মোস্তফা সরয়ার ফারুকীর আলোচিত চলচ্চিত্র ‘ডুব’। মস্কো আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভালের মূল প্রতিযোগিতায় জায়গা পাওয়ার এমন খবরটি গত সপ্তাহ থেকেই আছে বিনোদন শীর্ষস্থানে। অথচ তার আগেই শোনা গেলো, রাশিয়ায় নয়। বরং ফারুকীর ‘ডুব’ ছবিটি প্রথম দেখানো হবে চীনের সবচেয়ে বড়ো আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভাল ‘সাংহাই আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভাল’-এ!

চীনের অন্যতম সম্মানজনক চলচ্চিত্র উৎসবের নাম সাংহাই ইন্টারনেশনাল ফিল্ম ফেস্টিভাল। এবারের আসর বসছে ১৭ জুন থেকে, যা চলবে ২৫ জুন পর্যন্ত। আর এরমধ্যেই বিশ্বের প্রায় তিন হাজারেরও বেশী সিনেমাকে ডিঙিয়ে মূল প্রতিযোগিতায় জায়গা করে নিলো দেশে মুক্তি প্রতীক্ষিত ছবি ‘ডুব’! 

সাংহাই ফিল্ম ফেস্টিভালে ‘ডুব’ নির্বাচিত হওয়ার খবরে উচ্ছ্বাস প্রকাশ করে নির্মাতা ফারুকী বলেন, বিল অগাস্টের অস্কার ও কানজয়ী ছবি 'পেলে দ্য কনকারার' দেখে স্তব্ধ হয়ে গেছিলাম জার্মান কালচারাল সেন্টারে। সেই ছোটবেলায় (বাই দ্য ওয়ে আমার ছোটবেলা এখনো চলমানই)! আজকে যখন তাঁর নতুন ছবির সঙ্গে একই প্রতিযোগিতায় আমার ছবিও নির্বাচিত হয়, তখন আমার ভিতর এক ফ্যান বয়ের উচ্ছ্বাস শুরু হয়। সাংহাই ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালের মেইন কম্পিটিশনে নির্বাচিত হলো 'ডুব'! সেখানে অন্য পনেরো ছবির সাথে আছে বিল অগাস্টের নতুন ছবিও। জুরি বোর্ডের তালিকা পড়ে দেখলাম তারার ছটা। পাম দ্য অর জয়ী ক্রিস্টিয়ান মুঙু জুরি বোর্ড সভাপতি। তাকে বলা হয় রোমানিয়ান নিউ ওয়েভের পোস্টার বয়। তার তিন ছবি কানে পুরস্কার জিতেছে চারটা। আছে অস্কারজয়ী হুইপল্যাশের প্রযোজক গ্যারি মিশেল ওয়াল্টার, গোল্ডেন লায়ন জেতা মিলশো মানচেভস্কি, এবং তিন গুরুত্বপূর্ণ চীনা এবং জাপানিজ পরিচালক।

‘ডুব’-এর এমন সাফল্যে উচ্ছ্বসিত ছবির প্রযোজনা সংস্থা জাজ মাল্টিমিডিয়াও। তারা জানায়, জাজের ছবি মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ডুব এ-লিস্ট ফেস্টিভাল সাংহাই ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালের মূল প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে। অস্কার, কান, এবং ভেনিসজয়ী পরিচালকদের সাথে এই প্রতিযোগিতায় কে জিতবে আমরা জানি না। কিন্তু তিন হাজার নতুন ছবির মধ্য থেকে মূল প্রতিযোগিতায় নির্বাচিত হওয়া বাংলা ছবির জন্য গৌরবের। আর এই গৌরবের অংশীদার আপনারা সবাই। দেখা হবে রেড কার্পেট এ!

অন্যদিকে নির্মাতা ও কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওনের আপত্তির ভিত্তিতে দেশের সেন্সর বোর্ডে এখনো আটকে আছে ‘ডুব’ মুক্তি। ছবিটি নিয়ে শাওনের প্রধান আপত্তি ছিলো, ছবিটির গল্প মিলে যায় প্রখ্যাত কথা সাহিত্যিক ও তার স্বামী হুমায়ূন আহমেদের জীবনের সঙ্গে। তার দুই স্ত্রী শাওন ও গুলতেকিন দুজনেই আপত্তি করেন এমন গল্পে নির্মিত সিনেমাটি নিয়ে। গেল ১৩ ফেব্রুয়ারি সেন্সরবোর্ডে চিঠি দিয়ে ‘ডুব’ সিনেমায় যদি হুমায়ূন আহমেদের জীবনের সঙ্গে একটু মিলও পাওয়া যায় তাহলে যেনো সিনেমাটি প্রদর্শনীর জন্য সেন্সর থেকে সার্টিফিকেট না দেয় সেই অনুরোধ করেছেন শাওন।

‘ডুব’ ছবিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন বলিউডের প্রশংসিত অভিনেতা ইরফান খান। এছাড়াও আছেন তিশা, কলকাতার পার্ণো মিত্র এবং মেধাবী অভিনেত্রী রোকেয়া প্রাচী।

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Wordbridge School
Link copied!