• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার পক্ষে মার্কিনিদের ভোট


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ২৬, ২০১৭, ১০:০০ এএম
রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার পক্ষে মার্কিনিদের ভোট

ঢাকা: এবার ইরান ও উত্তর কোরিয়ার পর রাশিয়ার ওপর আরো নিষেধাজ্ঞা আরোপের জন্য ভোট দিয়েছে যুক্তরাষ্ট্রের হাউজ অফ রেপ্রেজেন্টেটিভ। এবারের এই নিষেধাজ্ঞার আওতায় পড়েছে রাশিয়ার বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তি। আর তাতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেশ বেকায়দায় পড়বে বলে মনে করছেন বিশ্লেষকরা।

যাদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে ২০১৬ সালের মার্কিন নির্বাচনে রুশ সম্পৃক্ততায় তারা জড়িত ছিলেন তাদের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হবে। তবে এতে  প্রেসিডেন্ট হিসেবে ভেটো দেয়া অধিকার রাখেন ট্রাম্প।

এর ফলে রাশিয়ার সাথে সম্পর্ক উন্নয়নে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যে প্রতিশ্রুতি ছিল, সেই আশাবাদও এখন হুমকির মুখে পড়েছে। তবে, এই বিলটিতে প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প ভেটো দেবেন কিনা সেই সিদ্ধান্ত এখনো তিনি নেননি বলে জানাচ্ছে হোয়াইট হাউস।

স্যাংশান বিল বা নিষেধাজ্ঞা বিল বলে ডাকা এই বিলের পক্ষে ভোট দিয়েছেন মোট ৪১৯ জন সদস্য। রাশিয়ার পাশাপাশি ইরান ও উত্তর কোরিয়ার উপরেও নিষেধাজ্ঞা দিতে ভোট দিয়েছেন হাউজ অফ রেপ্রেজেন্টেটিভের সদস্যরা।

কিন্তু তিনি যদি ভেটো দেন, তাহলে, রাশিয়ার অতি সমর্থক হিসেবে তার বিরুদ্ধে মার্কিন জনতার যে সন্দেহ ও অভিযোগ রয়েছে সেটি আরো ঘনীভূত হবে। সূত্র: বিবিসি।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!