• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রাশিয়ায় বিশ্বকাপ মহারণে চাঁদের হাট


ক্রীড়া ডেস্ক জুন ১৪, ২০১৮, ০২:১৮ পিএম
রাশিয়ায় বিশ্বকাপ মহারণে চাঁদের হাট

ঢাকা : তৈরি লুঝনিকি স্টেডিয়াম, তৈরি রাশিয়া, আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। তারপরই শুরু ফুটবল বিশ্বযুদ্ধ। প্রস্তুত ৩২ দেশের ৭৩৬ জন ফুটবলার। এরই মধ্যে শুরু হয়ে গেছে কে এগিয়ে, কে পিছিয়ে তার চুলচেরা বিশ্লেষণ। ফুটবল বিশেষজ্ঞরা বেছে নেওয়া শুরু করেছেন নিজেদের পছন্দের দলের তালিকা।

তবে রাশিয়াবাসী আপাতত চিন্তিত নিজেদের দেশের পারফরম্যান্স নিয়ে। কারণ উদ্বোধনী ম্যাচে লুঝিনিকিতে সৌদি আরবের বিরুদ্ধে নামতে হবে তাদের। এমনিতে ফিফা বিশ্বকাপে যে দলগুলি খেলছে তাঁর মধ্যে ফিফা তালিকায় সবচেয়ে নিচে রয়েছে রাশিয়া(৭০)। তাই ভ্লাদিমি পুতিনের দেশের ছেলেদের নিজেদের প্রমাণ করার পালা।

বিশ্বকাপের প্রথম ম্যাচের দিকে তো নজর থাকবেই, সম্ভবত তার চেয়েও বেশি নজর কাড়তে চলেছে উদ্বোধনী অনুষ্ঠান। ফিফার রীতি ভেঙে ম্যাচ শুরুর মাত্র আধ ঘণ্টা আগে শুরু হচ্ছে উদ্বোধনী অনুষ্ঠান। রাশিয়ার সময় অনুযায়ী খেলা শুরু সন্ধ্যা ৬ টায়। আর উদ্বোধনী অনুষ্ঠান শুরু হতে চলেছে ৫.৩০ মিনিটে। যা বাংলাদেশ সময় অনুযায়ী রাত ৯টায়।

২০১৪ বিশ্বকাপের উদ্বোধনী মঞ্চ কাঁপিয়েছিলেন পিটবুল এবং জেনিফার লোপেজ। এবার সেই মঞ্চ কাঁপানোর দায়িত্বে ব্রিটিশ পপ সিঙ্গার রবি উইলিয়ামস। বুধবার ভোররাতে লুঝিকিনিতে চূড়ান্ত মহড়াও সেরে ফেলেছেন তিনি। উইলিয়ামসের সঙ্গে থাকছেন আরো প্রায় ৫০০ জন কলাকুশলী। আধ ঘণ্টার উদ্বোধনী অনুষ্ঠানে থাকছেনআরো কয়েকজন বিশ্বখ্যাত তারকা।

তারকারা পারফর্ম করবেন মাঠে, আর স্টেডিয়ামে থাকবেন প্রেসিডেন্ট পুতিন। বিশ্বকাপের উদ্বোধনের মঞ্চকে তিনি কূটনীতির মহড়া হিসেবে কাজে লাগাতে চাইছেন। আর সেকারণেই উদ্বোধনে চাঁদের হাঁট বসাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট। উদ্বোধনের মঞ্চে থাকতে পারেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং, যদিও এ নিয়ে চূড়ান্ত কিছু বলা হয়নি এখনো। থাকছেন সৌদির ক্রাউন প্রিন্স। উপস্থিত থাকছেন মধ্য এশিয়া এবং ইউরোপের প্রায় ১৫টি দেশের রাষ্ট্রনায়কেরা।

আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বের কূটনীতিতে রাশিয়া এখনো কতটা প্রভাবশালী বিশ্বকাপের মঞ্চ থেকে তা স্পষ্ট করে দিতে চাইছেন পুতিন। তিনি নিজেই হুঙ্কার ছেড়েছেন, এমন বিশ্বকাপের আয়োজন করবেন যা নাকি আগে কখনো হয়নি।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!