• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

রাষ্ট্রপতির উপর আস্থা রাখার পরামর্শ হানিফের


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২৭, ২০১৭, ০২:৫৭ পিএম
রাষ্ট্রপতির উপর আস্থা রাখার পরামর্শ হানিফের

বিএনপিকে রাষ্ট্রপতির উপর আস্থা রাখার পরামর্শ দিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হানিফ। নির্বাচন কমিশনে নিয়োগের জন্য সুপারিশ করতে গঠিত সার্চ কমিটি নিয়ে অহেতুক বিতর্ক না করারও পরামর্শ দিয়েছেন তিনি।

শুক্রবার (২৭ জানুয়ারি) সকালে ঢাকা ডেন্টাল কলেজ ক্যাম্পাসে ঢাকা মহানগর উত্তর শ্রমিক লীগ আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ পরামর্শ দেন।

আগামী মাসের শুরতেই শেষ হচ্ছে কাজী রকিবউদ্দীন আহমেদের নেতৃত্বে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ। তার আগেই নতুন কমিশনে নিয়োগ চূড়ান্ত করবেন রাষ্ট্রপতি। এক মাসের সংলাপ শেষে গত বুধবার এই নিয়োগের জন্য নাম প্রস্তাব করতে সার্চ কমিটি গঠন করা হয়। এই কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতিকে সুপারিশ করবেন। তারা প্রধান নির্বাচন কমিশনার ও চার নির্বাচন কমিশনার পদে দুই জন করে মোট ১০ জনের নাম প্রস্তাব করবেন।

শনিবার প্রথমবারের মতো বৈঠকে বসতে যাচ্ছে সার্চ কমিটি। তবে তার আগের দিন সংবাদ সম্মেলন করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কমিটির পাঁচ জন সদস্যের বিষয়ে আপত্তির কথা জানান। বলেন, এদেরকে নিয়ে গঠিত সার্চ কমিটি দিয়ে সৎ ও শক্তিশালী নির্বাচন কমিশন গঠন সম্ভব নয়।

ছয় জনের এই কমিটির প্রধান আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, মহা হিসাব নিরীক্ষক মাসুদ আহমেদ, সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান মোহাম্মদ সাদিক এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহউপাচার্য শিরীণ আখতারের বিষয়ে আপত্তি আছে বিএনপির। তবে এই কমিটিকে এখনই প্রত্যাখ্যান করতে চায় না বিএনপি। মির্জা ফখরুল বলছেন, যে নির্বাচন কমিশন নিয়োগের পর প্রত্যাখ্যানের প্রশ্ন আসবে।

মির্জা ফখরুল বলেছেন, সার্চ কমিটির একজন আওয়ামী লীগপন্থি শিক্ষক দলের নেতা, একজন ছাত্রলীগের সাবেক নেতা, একজন আওয়ামী লীগপন্থি সরকারি কর্মকর্তা হিসেবে চিহ্নিত। আর একজন সরকারের উচ্চপদে থাকায় ক্ষমতাসীনদের ইচ্ছার বিরুদ্ধে যেতে পারবেন না। আর গত কমিশন নিয়োগে সার্চ কমিটির চেয়ারম্যানকে কেন এবারও চেয়ারম্যান করা হয়েছে-সে প্রশ্নও রাখেন তিনি।

তবে হানিফ বলেন, ‘রাষ্ট্রপতির সাথে সংলাপে সকল রাজনৈতিক দলই নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটি গঠনের আহ্বান জানিয়েছিল। রাষ্ট্রপতি তাদের প্রস্তাব অনুসারে সার্চ কমিটি গঠন করেছেন। তিনি যাদের নিয়োগ দিয়েছেন সবাই যোগ্য ব্যক্তি, তাদের কোন রাজনৈতিক সম্পৃক্ততা নেই তা ইতিমধ্যেই প্রমাণ হয়েছে।’

হানিফ বলেন, সার্চ কমিটি গঠনের পর বিএনপি থেকে হতাশ এবং ক্ষুব্ধ প্রকাশ করেছে। আমরা জানতে চেয়েছিলাম কেন আপনারা হতাশ হয়েছেন? তারা বললেন, এটা আওয়ামী লীগের পছন্দের কমিটি। আমরা তাদের বলছি সার্চ কমিটি নিয়ে আমরা কোন নাম দেই নাই।  রাষ্ট্রপতি সার্চ কমিটি গঠন করেছেন এখানে পছন্দ, অপছন্দের কী আছে?’।

আওয়ামী লীগের এ নেতা বলেন, ‘বিএনপি সার্চ কমিটি নয়, নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়াকে বিতর্কিত করার জন্য বিভ্রান্তিমূলক কথা বলছে। দেশের জনগণের প্রতি তাদের কোন আস্থা নেই। জনগণের ক্ষমতায় তারা বিশ্বাসী নয়, কারণ নির্বাচনে তারা জনগণের ভোটে তারা পরাজিত হবে। তাই তারা ষড়যন্ত্র করছে।’

ঢাকা মহানগর উত্তর জাতীয় শ্রমিক লীগের সভাপতি দেলোয়ার হোসেন চৌধুরীর সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক গাজী মেজবাউল হোসেন সাচ্চু প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Wordbridge School
Link copied!