• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
সংলাপ কাল

রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে এরশাদের দফা ৫


আদালত প্রতিবেদক ডিসেম্বর ১৯, ২০১৬, ০৯:৩৫ পিএম
রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে এরশাদের দফা ৫

ঢাকা: নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠনে পাঁচদফা প্রস্তাব নিয়ে সংলাপে যাচ্ছেন সংসদের বিরোধীদল জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ।

রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির আলোচনার দ্বিতীয় দিন আগামীকাল মঙ্গলবার (২০ ডিসেম্বর) থাকছে জাতীয় পার্টি। বিকেল ৩টার দিকে রাষ্ট্রপতির সরকারি বাসভবন বঙ্গভবনে এ আলোচনা অনুষ্ঠিত হবে।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, এরশাদের নেতৃত্বে ১৮ সদস্যের প্রতিনিধি দল আলোচনায় অংশ নেবেন।

প্রতিনিধির তালিকায় স্থান পেয়েছেন- বিরোধীদলীয় নেতা ও জাপার কো-চেয়ারম্যান রওশন এরশাদ, জিএম কাদের, মহাসচিব রুহুল আমিন হাওলাদার, প্রেসিডিয়াম সদস্য পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, এম এ সাত্তার, কাজী ফিরোজ রশীদ, জিয়াউদ্দিন আহমেদ বাবলু, সৈয়দ আবু হোসেন বাবলা, ফখরুল ইমাম, শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্ন, সালমা ইসলাম, দেলোয়ার হোসেন, এসএম ফয়সাল চিশতী, তাজ রহমান, স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙা, খালেদ আক্তার ও বিরোধী দলীয় প্রধান হুইপ তাজুল ইসলাম চৌধুরী।

গেল ১৮ ডিসেম্বর দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপির সঙ্গে আলোচনার মধ্য দিয়ে শুরু হয়েছে রাষ্ট্রপতি আবদুল হামিদের এই সংলাপ। প্রথম দিনের সংলাপে খুশি হয়েছে বিএনপি। রাষ্ট্রপতিও মনে করছেন আলোচনায় ইতিবাচক ভূমিকা রেখেছে বিএনপি।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন বর্তমান ইসির মেয়াদ শেষ হচ্ছে জানুয়ারিতে। এরপর দায়িত্ব নেবে নতুন ইসি। সেই ইসির অধীনেই অনুষ্ঠিত হবে ২০১৯ সালের জাতীয় সংসদ নির্বাচন।

জাপা সূত্রমতে, রাষ্ট্রপতির সঙ্গে আলোচনায় পাঁচটি প্রস্তাব তুলে ধরবেন জাতীয় পার্টি। এগুলো হচ্ছে- ১) ইসিকে সম্পূর্ণ স্বাধীন রাখা। ২) সংবিধান অনুযায়ী সিইসি ও ইসি নিয়োগে আইনি কাঠামো প্রণয়ন। ৩) ইসির জন্য আলাদা সচিবালয় গঠনে আইন বর্তমান সংসদে পাস করা। ৪) ইসিদের অন্য অফিসে নিয়োগে বিধিনিষেধ আরোপ। ৫) ইসিদের নিরপেক্ষতা, শারীরিক ও মানসিক সুস্থতা, রাজনৈতিকভাবে সক্রিয় না থাকা নিশ্চিত করা।

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!