• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রাষ্ট্রপতির সঙ্গে সংলাপের প্রস্তুতি খালেদার


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ১৩, ২০১৬, ০৯:২৭ পিএম
রাষ্ট্রপতির সঙ্গে সংলাপের প্রস্তুতি খালেদার

ঢাকা: নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠন নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপের প্রস্তুতি নিচ্ছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। শীর্ষ নেতাদের মধ্য থেকে প্রতিনিধি নির্বাচন করছেন। এছাড়া পছন্দের নির্বাচন কমিশনারের নামধামও চূড়ান্ত করছেন। 

রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির সংলাপ শুরু হচ্ছে আগামী ১৮ ডিসেম্বর থেকে। প্রথমেই আমন্ত্রণ পেয়েছে দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপি। এরপর পর্যায়ক্রমে অন্যদলগুলোর সঙ্গে সংলাপে বসবেন রাষ্ট্রপতি। 

এদিকে, রাষ্ট্রপতির আমন্ত্রণের পর বিষয়টি নিয়ে আলোচনা করতে শীর্ষ নেতাদের নিজ রাজনৈতিক কার্যালয়ে ডেকেছেন চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। মঙ্গলবার (১৩ ডিসেম্বর) রাত নয়টার দিকে বৈঠক শুরু হয়।

রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে কারা কারা যাবেন আর সেখানে নির্বাচন কমিশনার হিসেবে কার কার নাম প্রস্তাব করা হবে- বৈঠকে তা চূড়ান্ত করার প্রস্তুতি চলছে। 

এর আগে সকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে আয়োজিত মিলাদ মাহফিল শেষে বৈঠকের এ তথ্য জানিয়েছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আমলগীর।

মহাসচিব সাংবাদিকদের জানিয়েছিলেন, শীর্ষ নেতাদের সঙ্গে চেয়ারপারসনের বৈঠকে সংলাপে কে কে অংশ নেবেন বা কোনো কমিশনারের নাম প্রস্তাব করা হবে তার চূড়ান্ত করা হবে। 

সূত্রমতে, রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে বিএনপি প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। দলের সবচেয়ে সিনিয়র ও বিচক্ষণ নেতারা থাকবেন প্রতিনিধি হিসেবে। নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করার লক্ষ্যে ইসি পুনর্গঠন ও শক্তিশালীকরণে গত ১৮ নভেম্বর খালেদা জিয়া ১৩ দফা প্রস্তাব দিয়েছেন। ওই প্রস্তাবনার আলোকেই সংলাপে আলোচনা হবে। তবে এক্ষেত্রে রাষ্ট্রপতি সার্চ কমিটি গঠনের বিষয়ে আলোকপাত করলে প্রতিনিধি দল কয়েকজন সাবেক বিচারপতি ও শিক্ষাবিদের নাম তুলতে পারেন।

সূত্রমতে, বর্তমান ইসির মেয়াদ শেষ হবে আগামী ২০১৭ সালের ফেব্রুয়ারিতে। অপরদিকে আগামী জাতীয় সংসদ নির্বাচন হওয়ার কথা রয়েছে ২০১৯ সালে। এর আগে ২০১২ সালে তৎকালীন রাষ্ট্রপতি জিল্লুর রহমান রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার পর সার্চ কমিটির মাধ্যমে বর্তমান ইসি গঠন করেছিলেন।

উল্লেখ্য, রাষ্ট্রপতির সঙ্গে সংলাপের জন্য আগামী ১৮ ডিসেম্বর বিকেল সাড়ে চারটায় প্রথমে ডাকা হয়েছে বিএনপিকে। এরপর ২০ ডিসেম্বর জাতীয় পার্টি, ২১ ডিসেম্বর এলডিপি ও কৃষক শ্রমিক জনতা লীগ ও ২২ ডিসেম্বর জাসদকে (ইনু) আমন্ত্রণ করা হয়েছে। এভাবে পর্যায়ক্রমে নিবন্ধিত বাকি দলগুলোকে আমন্ত্রণ জানানো হবে।

রাষ্ট্রপতির আমন্ত্রণ: রাতে নেতাদের ডেকেছেন খালেদা

সোনালীনিউজ/এমএন

Wordbridge School
Link copied!