• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রাষ্ট্রায়ত্ত তিন ব্যাংকে নতুন এমডি নিয়োগ


নিজস্ব প্রতিবেদক  আগস্ট ১৬, ২০১৬, ১০:৩৭ পিএম
রাষ্ট্রায়ত্ত তিন ব্যাংকে নতুন এমডি নিয়োগ

রাষ্ট্রীয় মালিকানাধীন তিন বাণিজ্যক ব্যাংকে (সোনালি, অগ্রণী ও রূপালী) নতুন তিন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগ দিতে ব্যাংকগুলোর পর্ষদকে চিঠি পাঠিয়েছে অর্থ মন্ত্রণালয়। মঙ্গলবার (১৬ আগস্ট) ব্যাংকগুলোর পর্ষদকে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ চিঠি পাঠায়।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্র জানায়, কর্মসংস্থান ব্যাংকের এমডি উবায়েদ উল্লাহ আল মাসুদকে সোনালী ব্যাংকের দায়িত্ব, অগ্রণী ব্যাংকের এমডি হিসেবে আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের এমডি মোহাম্মদ সামস-উল ইসলাম এবং রূপালী ব্যাংকের এমডি হিসেবে প্রবাসী কল্যাণ ব্যাংকের এমডি আতাউর রহমান প্রধানকে নিয়োগ দিতে পর্ষদগুলোকে বলা হয়েছে।

তিন বছরের জন্য ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগ দেয়ার কথা উল্লেখ করে তিন ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যানকে পাঠানো চিঠিতে বলা হয়, ‘ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এর বিধান অনুযায়ী বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিয়ে ব্যাংকের পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী যথাযথ কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশ দেয়া হলো।’

গত ১৬ জুন সোনালী ব্যাংকের আগের এমডি প্রদীপ কুমার দত্ত অবসরে যান। এরপর ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব পালন অবস্থায় ব্যাংকটির ডিএমডি আতাউর রহমান প্রধানকে পদোন্নতি দিয়ে প্রবাসী কল্যাণ ব্যাংকের এমডি করা হয়। বর্তমানে ব্যাংকটির আরেক ডিএমডি দিদার মো. আবদুর রব ভারপ্রাপ্ত এমডি।

গত ৩০ জুন অনিয়ম-দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে অগ্রণী ব্যাংকের এমডি সৈয়দ আবদুল হামিদকে অপসারণ করে বাংলাদেশ ব্যাংক। সরকার একই দিন ব্যাংকের ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব দেয় ডিএমডি মিজানুর রহমান খানকে। দায়িত্ব নেয়ার কয়েক ঘণ্টা পর দুর্নীতি দমন কমিশন (দুদক) তাঁকেও গ্রেফতার করে। বর্তমানে ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব পালন করছেন একই ব্যাংকের ডিএমডি কাজী ছানাউল হক। এদিকে গত সপ্তাহে মিজানুর রহমান খানকে বরখাস্ত করে সরকার।

রূপালী ব্যাংকের এমডি এম ফরিদউদ্দিনের মেয়াদ শেষ হয় গত ৭ জুলাই। ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব পালন করছেন একই ব্যাংকের ডিএমডি দেবাশীষ চক্রবর্তী।

সরকারই মূলত রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকের এমডিদের নিয়োগ দেয়। পরিচালনা পর্ষদের মাধ্যমে এমডিদের নিয়োগ দেয়াটা আনুষ্ঠানিকতা মাত্র-দেশের শীর্ষ ব্যাংকারদের মধ্যে এমন সমালোচনা রয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Wordbridge School
Link copied!