• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

রাসিকের বর্ধিত হোল্ডিং ট্যাক্স আদায়ে নিষেধাজ্ঞা জারি


রাজশাহী প্রতিনিধি জানুয়ারি ২৪, ২০১৭, ১০:২০ পিএম
রাসিকের বর্ধিত হোল্ডিং ট্যাক্স আদায়ে নিষেধাজ্ঞা জারি

রাজশাহী: রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) অস্বাভাবিকহারে বর্ধিত হোল্ডিং আদায়ে ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। মঙ্গলবার (২৪ জানুয়ারি) বিচারপতি রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর দ্বৈত বেঞ্চ এই আদেশ দিয়েছেন। বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট হাসনাত কাইউম এতথ্য জানিয়েছেন।

এদিকে রাসিকের অস্বাভাবিহাবে হোল্ডিংসহ অন্যান্য ট্যাক্স বাড়ানোর ঘটনা তদন্ত করতে যাচ্ছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। মন্ত্রণালয় থেকে গত ১৭ জানুয়ারি স্থানীয় সরকার রাজশাহী বিভাগের পরিচালককে বিষয়টি সরেজমিন তদন্তের জন্য নির্দেশ দেয়া হয়েছে। এর অনুলিপি রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তাকে দেয়া হয়েছে।

এ বিষয়ে রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা জানান, বিষয়টি নিয়ে আপত্তি ওঠার পর গত ২১ ডিসেম্বর মন্ত্রণালয়ের চিঠি দেন তিনি। রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্য হিসেবে তিনি এই চিঠি দেন। ওই চিঠির প্রেক্ষিতেই রাসিকের অস্বাভাবিক কর বৃদ্ধির বিষয়টি তদন্তের নির্দেশ দেয়া হয়েছে। মন্ত্রণালয় উপ-সচিব মাহমুদুল আলম সাক্ষরিত চিঠির অনুলিপিটি তিনিও পেয়েছেন বলে জানান।

এদিকে মন্ত্রণালয়ের উপ-সচিব স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্য ফজলে হোসেন বাদশা এমপির অভিযোগটি সরেজমিনে তদন্ত করা প্রয়োজন। তদন্তের পর যত দ্রুত সম্ভব তার প্রতিবেদন মন্ত্রণালয়ে পাঠাতেও বলা হয়েছে।

মন্ত্রণালয়ে দেয়া ওই চিঠিতে সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেছেন- স্থানীয় সরকারের বিধি অনুসরণ করে গ্রহণযোগ্য পদ্ধতিতে হোল্ডিং ট্যাক্স বৃদ্ধি করা উচিত। এই বিষয়ে রাজশাহী সিটি করপোরেশনের জটিলতা সমাধান জরুরি হয়ে পড়েছে।

রাজশাহী সিটি করপোরেশনের হোল্ডিংসহ অন্যান্য ট্যাক্স বৃদ্ধির প্রতিবাদে লাগাতার কর্মসুচি পালন করে আসছে নাগরিক অধিকার সংগ্রাম  সংরক্ষণ পরিষদ। এরমধ্যে গত ১১ ডিসেম্বর সংগঠনটির ডাকে নগরীতে হরতালও পালিত হয়।

সংগঠনের আহ্বায়ক অ্যাডভোকেট এনামুল হক জানান, রাজশাহী সিটি  করপোরেশন আইন লংঘন করে ট্যাক্স বৃদ্ধি করেছে। ২০০৯ সালের সিটি করপোরেশন আইনে পরিষ্কার বলা আছে, ‘৭ শতাংশের বেশি ট্যাক্স বাড়াতে পাড়বে না সিটি করপোরেশন। যদি বাড়াতেই হয় তাহলে মন্ত্রণালয়ের অনুমোদন নিতে হবে।’ কিন্তু রাজশাহী সিটি করপোরেশন এই আইন লঙ্ঘন করে ১৯৮৬ সালের মিউনিসিপ্যাল ট্যাক্সেশন অ্যাক্ট অনুযায়ী ২০০ শতাংশের বেশি ট্যাক্স বাড়িয়েছে। যা অবৈধ। কারণ- নতুন আইন হওয়ার পর পুরানো আইনটি বাতিল হয়ে যাবে। এর প্রতিবাদেই নগরবাসীর পক্ষে কয়েকজন আইনজীবী হাইকোর্টে রিট করেছিলেন। এর পরিপ্রেক্ষিতে রাসিকের বিরুদ্ধে দুই সপ্তাহের রুল জারি করেছিলেন হাইকোর্ট। তবে এরপর ট্যাক্স আদায় অব্যাহত থাকায় অবশেষে এই নিষেধাজ্ঞা জারি হলো।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম
 

Wordbridge School
Link copied!