• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

রায়ে খুশি, শিগগিরই গঠনতন্ত্র সংশোধন করে নির্বাচন


ক্রীড়া প্রতিবেদক জুলাই ২৬, ২০১৭, ০৭:২১ পিএম
রায়ে খুশি, শিগগিরই গঠনতন্ত্র সংশোধন করে নির্বাচন

ঢাকা: বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কোনো কাজে হস্তক্ষেপ করতে পারবে না জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি)। বুধবার (২৬ জুলাই) সকালে এমন আদেশ দিয়েছেন প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের একটি বেঞ্চ। দেশের সর্বোচ্চ আদালতের দেয়া এমন রায়ে দারুণ খুশি বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

এক প্রতিক্রিয়ায় নাজমুল হাসান বলেন, এখনও রায়ের কপি হাতে পাইনি। যতটুকু শুনেছি, তাতে মনে হয়েছে এটা একটা যুগান্তকারী রায়। বাংলাদেশের ক্রিকেটের জন্য এটা খুব ভালো হয়েছে। আমরা রায়ের পূর্ণাঙ্গ কপির জন্য অপেক্ষা করছি। পূর্ণাঙ্গ রায় হাতে পেলে আমরা বিশেষ সাধারণ সভা ডেকে গঠনতন্ত্র সংশোধন করে নির্বাচনের প্রস্তুতি নেব।’

বিসিবি প্রধান বলেন, আমরা যে গঠনতন্ত্র তৈরি করেছি, তাতে কারও কোনো হস্তক্ষেপ নেই। এটি সম্পূর্ণ বৈধ। বাড়তি হচ্ছে, যদি গঠনতন্ত্রে কোনো পরিবর্তন আনতে হয়, ইজিএম-এজিএম ডেকে আমরাই তা করতে পারব। এখানে বাইরের কোনো হস্তক্ষেপ থাকবে না। সবচেয়ে বড় কথা হলো, যে মামলাটা হয়েছিল, সেটা খারিজ।’

৩০ জুলাই বোর্ড সভায় ঠিক করা হবে বিসিবির বার্ষিক সাধারণ সভার ভেন্যু-তারিখ। জানান নাজমুল হাসান পাপন।

এদিন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের তিন সদস্যের বেঞ্চ বিসিবির পক্ষে রায় ঘোষণা করে। আদালত রায়ের পর্যবেক্ষনে বলেছেন, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ক্ষমতায় হস্তক্ষেপ করতে পারবে না জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি)। গঠনতন্ত্র সংশোধনের ক্ষমতা নিজেদের হাতে থাকলে বিসিবি আরো স্বায়ত্ব শাসিত হবে। এটি সংঘবদ্ধ এবং শক্তিশালী হবে।

২০১২ সালের নভেম্বর গঠনতন্ত্রের সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন বিসিবির সাবেক পরিচালক মোবাশ্বের হোসেন এবং বাংলাদেশ জেলা ও বিভাগীয় ক্রীড়া সংগঠক পরিষদের সভাপতি ইউসুফ জামিল বাবু। এ রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ১৩ ডিসেম্বর আদালত রুল জারি করেন। বিসিবির সংশোধিত গঠনতন্ত্র অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট। এর পরদিন ২৮ জানুয়ারি হাইকোর্টের এ রায় স্থগিত চেয়ে আবেদন করে জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) ও বিসিবি।

এর আগে বিসিবির বিশেষ সাধারণ সভায় কাউন্সিলরদের মতামত নিয়ে জাতীয় ক্রীড়া পরিষদের (এনএসসি) কাছে গঠনতন্ত্র পাঠানো হয়েছিল। জাতীয় ক্রীড়া পরিষদ গঠনতন্ত্র যাচাই-বাছাই করে সংশোধন করে বিসিবিতে ফেরত পাঠায়। ফের বিসিবির ঊর্ধ্বতন কর্মকর্তাদের পরামর্শে সাধারণ সদস্যদের মতামত উপেক্ষা করে গঠনতন্ত্র সংশোধন করে এনএসসি।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!