• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

রায়ে সন্তুষ্ট আওয়ামী লীগ


নিজস্ব প্রতিবেদক আগস্ট ৩০, ২০১৬, ১০:৩৩ এএম
রায়ে সন্তুষ্ট আওয়ামী লীগ

যুদ্ধাপরাধী মীর কাসেম আলীর ফাঁসির রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন সুপ্রিম কোর্টের আপিল বিভাগে খারিজ হয়ে যাওয়ায় সন্তুষ্ট হওয়ার কথা জানিয়েছে আওয়ামী লীগ। মঙ্গলবার (৩০ আগস্ট) রায়ের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ক্ষমতাসীন দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, রায় বহাল থাকায় জাতির প্রত্যাশা পূরণ হয়েছে। আশা করি, দ্রুত এই রায় কার্যকর হবে।

২০১৪ সালের ২ নভেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল জামায়াতে ইসলামীর মজলিশে শুরার সদস্য মীর কাসেমকে যুদ্ধাপরাধের দায়ে সর্বোচ্চ সাজার যে রায় দিয়েছিল, গত ৮ মার্চ আপিলের রায়েও তা বহাল থাকে। প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বেঞ্চ ওই রায় পুনর্বিবেচনার আবেদনও মঙ্গলবার খারিজ করে দেয়।

হানিফ বলেন, জনগণ যে রকম রায় আশা করেছিল, সেটা হয়েছে। আমরা খুশি, জাতি খুশি। রিভিউ খারিজ হয়ে যাওয়ায় একাত্তরের বদর নেতা কাসেমের সামনে এখন কেবল রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়ার সুযোগ থাকল। তেষট্টি বছর বয়সী এই জামায়াত নেতা এখন আছেন গাজীপুরের কাশিমপুর কারাগারের কনডেম সেলে।

তিনি রাষ্ট্রপতির ক্ষমা না পেলে সরকার দিনক্ষণ ঠিক করে কারা কর্তৃপক্ষকে ফাঁসি কার্যকরের নির্দেশ দেবে। আর তিনি তা না চাইলে কারা কর্তৃপক্ষ যে কোনো সময় দণ্ড কার্যকর করতে পারবে বলে অ‌্যাটর্নি জেনারেল মাজবুবে আলম ইতোমধ‌্যে জানিয়েছেন। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!