• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

রায়ের অনুলিপি না পেয়ে হতাশ খালেদার আইনজীবীরা


আদালত প্রতিবেদক ফেব্রুয়ারি ১৫, ২০১৮, ০১:৩২ পিএম
রায়ের অনুলিপি না পেয়ে হতাশ খালেদার আইনজীবীরা

ঢাকা : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় রায়ের নকলের জন্য প্রায় এক সপ্তাহ অপেক্ষার পরও হাতে না আসায় হতাশা প্রকাশ করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আইনজীবীরা। ফলে বিচারিক আদালতের সাজার বিরুদ্ধে আপিল ও বিএনপি চেয়ারপারসনের কারামুক্তির জন্য জামিনের আবেদন আগামী সপ্তাহে গড়াতে যাচ্ছে বলে প্রতীয়মান হচ্ছে।

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার কৌঁসুলিরা ভেবেছিলেন রায় ঘোষণার দিনই অনুলিপি পেলে ওইদিন বিকালে বা সপ্তাহের প্রথম কার্যদিবস রোববারে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিল করবেন। সঙ্গে থাকবে জামিনের আবেদনও। কিন্তু রায়ের অনুলিপির নাগাল পাওয়া যায়নি। এ অবস্থায় আগামী সপ্তাহ পর্যন্ত তাদের অপেক্ষা করতেই হচ্ছে।

রায়ের নকলপ্রাপ্তির প্রক্রিয়ার বিষয়ে ঢাকার জেলা ও দায়রা জজ আদালতের একজন বিচারক বাংলাদেশের খবরকে জানান, ফৌজদারি বিধি মোতাবেক বিচারককে রায়ের কার্যকর অংশ (অপারেটিভ পার্ট) ঘোষণার ৭ দিনের মধ্যে রায় লেখা শেষ করতে হয়। সাধারণত দেখা যায়, অনেক বিচারক এ সময়ের মধ্যে রায় লেখা শেষ করতে পারেন না।

রায়ের নকল নিতে হলে আদালতের নকলখানায় রায়ের জন্য আবেদন করতে হয়। সেখান থেকে সংশ্লিষ্ট রায়ের বিচারকের কাছে রিকুইজিশন (চাহিদাপত্র) পাঠানো হলে তিনি রায় লিখে পেশকারের মাধ্যমে সরবরাহ করেন। যেদিন রায়ের নকল আবেদনকারী পক্ষকে সরবরাহ করা হয় সেদিন থেকে আপিলের ক্ষণগণনা শুরু হবে।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে প্রধানমন্ত্রী থাকাকালে ক্ষমতার অপব্যবহার করে এতিমের টাকা আত্মসাতের দায়ে ৫ বছর সশ্রম কারাদণ্ড দেন। বিচার অনুষ্ঠিত হয় পুরান ঢাকার বকশীবাজারে আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত অস্থায়ী বিশেষ জজ আদালত-৫-এ। রায়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ অপর চারজনকে অর্থদণ্ডসহ ১০ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়। রায় ঘোষণার পর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কড়া নিরাপত্তায় সোজা কারাগারে নিয়ে যাওয়া হয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!