• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

রায়ের পর্যবেক্ষণ প্রত্যাখ্যান বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের


আদালত প্রতিবেদক আগস্ট ১৩, ২০১৭, ০২:৫৪ পিএম
রায়ের পর্যবেক্ষণ প্রত্যাখ্যান বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের

ঢাকা: সুপ্রিম কোর্টের আপিল বিভাগ সংবিধানের ১৬তম সংশোধনী বাতিল করে রায়ের পর্যবেক্ষণে যে সকল অপ্রাসঙ্গিক অসাংবিধানিক বক্তব্য ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ। স্বতপ্রণোদিত হয়ে রায়ের পর্যবেক্ষণ প্রত্যাহারে দাবিও জানানো হয়েছে। রোববার (১৩ আগস্ট) দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দক্ষিণ হলে আয়োজিত এক সমাবেশে এসব দাবি করেন আইনজীবী নেতৃবৃন্দ। একই সাথে আগামী ১৬ ও ১৭ আগস্ট রায়ের পর্যবেক্ষণের বাতিলের দাবিতে সারাদেশের আইনজীবী সমিতিতে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে সংগঠনের মহাসচিব ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস। বলেন, এ রায় একটি দৈনিক ইংরেজি পত্রিকার সম্পাদক লিখে দিয়েছেন।

যড়যন্ত্রকারীরা রায় নিয়ে যড়যন্ত্র করছে। ১/১১ এর স্বপ্ন দেখছেন। সংগঠনের আহবায়ক ইউসুফ হোসেন হুমায়ুনের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আব্দুল বাসেত মজুমদার, ফজলে নুর তাপস, নুরুল ইসলাম সুজন এমপি, আওয়ামী লীগের আইন সম্পাদক শ ম রেজাউল করিম, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক মোমতাজর উদ্দিন আহমেদ মেহেদি, উম্মে কুলসুম স্মৃতি এমপি, সানজিদা খানম এমপি প্রমুখ।

খায়রুল হকের গ্রেপ্তার ও বিচারের দাবি করে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে বিক্ষোভ সমাবেশ করেছেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। ‍সমাবেশে বক্তারা বলেন, এ রায় নিয়ে সরকারের বিভিন্ন মন্ত্রী এমপিরা যে বক্তব্য দিয়েছেন তা অবিলম্বে প্রত্যাহার করা হোক। সংগঠনটি মনে করে মানুষের শেষ আশ্রয়স্থল বিচার বিভাগকে তারা বিতর্কিত করতে চায়।

এদিকে ১৬তম সংশোধনী বাতিলের রায় নিয়ে সাবেক প্রধান বিচারপতি ও আইন কমিশনের চেয়ারম্যান এবিএম খায়রুল হকের বক্তব্য প্রত্যাহার করে দেশ ও জাতির কাছে ক্ষমা চাওয়ার দাবিতে একটি লিগ্যাল দেয়া হয়েছে। দুপুরে সুপ্রিম কোর্টের আইনজীবী বিএম সুলতান মাহমুদ এ নোটিশ দিয়েছেন। আগামী ২৪ ঘণ্টার মধ্যে খায়রুল হকের বক্তব্য প্রত্যাহার না করলে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে নোটিশে উল্লেখ করেন এই আইনজীবী। বলেন, দেশবাসী খায়রুল হকের বক্তব্য শুনে মর্মাহত।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!