• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

রিজার্ভ চুরি : মামলা করছে না কেন্দ্রীয় ব্যাংক


নিউজ ডেস্ক আগস্ট ১৬, ২০১৬, ০৩:২৯ পিএম
রিজার্ভ চুরি : মামলা করছে না কেন্দ্রীয় ব্যাংক

রিজার্ভ চুরির ঘটনায় নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ও আর্থিক লেনদেনের বার্তা আদান-প্রদানকারী আন্তর্জাতিক মাধ্যম সুইফটের বিরুদ্ধে মামলা করার কোনও পরিকল্পনা নেই বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার (১৬ আগস্ট) রয়টার্সের খবরে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা বলেছেন, নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ ও সুইফটের বিরুদ্ধে মামলা করার যে পরিকল্পনা ছিল সেখান থেকে সরে এসেছে কেন্দ্রীয় ব্যাংক। এই মুহূর্তে এ ধরনের কোনো আইনি পদক্ষেপে যাওয়ার পরিকল্পনা নেই। চুরি যাওয়া অর্থ উদ্ধারে আমরা এখন তাদের সহযোগিতা চাচ্ছি। তবে কেন আগের পরিকল্পনা থেকে সরে আসা হয়েছে- তার কারণ সম্পর্কে কিছু জানাননি এই কর্মকর্তা।

গত মাসে কেন্দ্রীয় ব্যাংকের এক ঘনিষ্ঠ সূত্র জানায়, নিউ ইয়র্ক ফেড ও সুইফটের ভুলে বাংলাদেশ ব্যাংককে ৮১ মিলিয়ন ডলার খোয়াতে হয়েছে। তাই ক্ষতিপূরণ নিতে আইনি পর্যায়ে যাওয়ার জন্য প্রস্তত হচ্ছে বাংলাদেশ ব্যাংক।

গত ফেব্রুয়ারিতে নিউ ইয়র্ক ফেডে বাংলাদেশ ব্যাংকের হিসাব থেকে ৮১ মিলিয়ন ডলার লুট করে নেয় দুর্বৃত্তরা। এরপর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছিলেন, তিনি আইনি পদক্ষেপ নিবেন।

শুভঙ্কর সাহা বলেন, আমরা আইনি পদক্ষেপসহ বিভিন্ন বিষয় মূল্যায়ণ করেছি। এ ব্যাপারে আমরা এখন ফেড ও সুইফটের সহযোগিতা চাচ্ছি।

এদিকে, রিজার্ভ উদ্ধারে নিউ ইয়র্কে আজ ত্রিপক্ষীয় বৈঠকে বসার কথা রয়েছে বাংলাদেশ ব্যাংক, যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্ক ও সুইফট কর্তৃপক্ষ। এ বৈঠকে বাংলাদেশের ব্যাংকের ৪ কর্মকর্তার অংশ নেবেন। বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজি হাসানের নেতৃত্বে ওই প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- বাংলাদেশ ব্যাংকের ইনফরমেশন ডেভেলপমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক দেবদুলাল রায়, অ্যাকাউন্ট অ্যান্ড বাজেটিং বিভাগের উপ-মহাব্যবস্থাপক জাকের হোসেন, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্সি বিভাগের যুগ্ম পরিচালক মোহাম্মদ আব্দুর রব।

জানা গেছে, চুরি যাওয়া সম্পূর্ণ অর্থ কীভাবে উদ্ধার করে ফিরিয়ে আনা যায় এবং রিজার্ভ চুরির অন্যান্য বিষয়ে বিস্তারিত আলোচনা হবে যুক্তরাষ্ট্রের ওই বৈঠকে। বাংলাদেশ ব্যাংকের ওই প্রতিনিধি দলের সদস্যরা আগামী ২০ আগষ্ট ঢাকায় ফিরবেন বলে আশা করা হচ্ছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি
 

Wordbridge School
Link copied!