• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

রিজার্ভ চুরি : মামলার প্রতিবেদন জমার দিন ধার্য


নিজস্ব প্রতিবেদক মার্চ ১৬, ২০১৬, ০৮:৫৬ পিএম
রিজার্ভ চুরি : মামলার প্রতিবেদন জমার দিন ধার্য

সোনালীনিউজ ডেস্ক

রিজার্ভ চুরির আলোচিত ঘটনায় বাংলাদেশ ব্যাংকের দায়েরকৃত মামলার প্রতিবেদন জমার দিন আগামী ১৯ এপ্রিল ধার্য করেছে ঢাকার আদালত।

আজ বুধবার হাকিম মাহবুবুর রহমান এই দিন ঠিক করেন বলে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে পুলিশের সাধারণ নিবন্ধন কর্মকর্তা এসআই জালাল আহমেদ জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভে থাকা বাংলাদেশের অর্থ ‘হ্যাকিংয়ের’ মাধ্যমে চুরির এই ঘটনায় মুদ্রা পাচার এবং তথ্য প্রযুক্তি আইনে মামলাটি হয়েছে বলে জানান এসআই জালাল।

এদিকে বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয়ের একাউন্টস অ্যান্ড বাজেটিং বিভাগের যুগ্ম পরিচালক মো. জোবায়ের বিন হুদার করা এই মামলার তদন্তের দায়িত্ব দেয়া হয়েছে সিআইডিকে। চুরির জন্য হ্যাকারদের দায়ী করে করা এই মামলায় আসামির তালিকায় কারও নাম নেই।

ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে বাংলাদেশের গচ্ছিত ওই অর্থ কীভাবে লোপাট হল, তা খুঁজে বের করতে ইতোমধ্যে একটি তদন্ত কমিটি গঠন করেছে সরকার।

১০ কোটি ডলার হ্যাকিংয়ের মাধ্যমে হারানোর খবরটি গত ফেব্রুয়ারি মাসের শুরুতে ঘটলেও ফিলিপিন্সের সংবাদপত্র ইনকোয়ারার-এ ওই মাসের শেষে প্রকাশিত একটি প্রতিবেদনে তা প্রকাশ্যে আসে।  ওই অর্থের মধ্যে ফিলিপিন্সে যাওয়া বড় অংশ পাচার হয়ে যাওয়ার পর দেশটির অ্যান্টি মানি লন্ডারিং কাউন্সিল তদন্তে নামলে বেরিয়ে আসে যে ওই অর্থ ছিল বাংলাদেশ ব্যাংকের। ঘটনাটি চেপে রেখে চাপের মধ্যে গভর্নর আতিউর রহমান দায়িত্ব ছাড়তে বাধ্য হওয়ার পর মামলাটি করে বাংলাদেশ ব্যাংক।


সোনালীনিউজ/ঢাকা/মে

Wordbridge School
Link copied!