• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

রিজার্ভ চুরির টাকা আনতে ম্যানিলায় প্রতিনিধি দল


নিউজ ডেস্ক নভেম্বর ৮, ২০১৬, ০৪:২৪ পিএম
রিজার্ভ চুরির টাকা আনতে ম্যানিলায় প্রতিনিধি দল

নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে চুরি যাওয়া টাকার আংশিক ফেরত আনতে ফিলিপাইন গেছেন বাংলাদেশ ব্যাংকের একটি প্রতিনিধি দল। সোমবার (৭ নভেম্বর) ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় পৌঁছেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

চলতি বছরের ফেব্রুয়ারিতে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের আট কোটি ১০ লাখ ডলার চুরি হয়। এর একাংশ ফিলিপাইনের ক্যাসিনো ব্যবসায়ী কিম অং এবং তার ইস্টার্ন হাওয়াই লেইজার কোম্পানির কাছ থেকে উদ্ধার করে দেশটির কর্তৃপক্ষ।

উদ্ধার হওয়া অর্থের মধ্যে দেড় কোটি ডলার বাংলাদেশ ব্যাংককে ফেরত দিতে গত সেপ্টেম্বরে নির্দেশ দেন ফিলিপাইনের একটি আদালত।

উদ্ধার হওয়া এই অর্থ ফেরত আনতে বাংলাদেশ ব্যাংকের একটি প্রতিনিধি দল সোমবার (৭ নভেম্বর) ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় পৌঁছেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ফিলিপাইনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জন গোমেজ জানিয়েছেন, বর্তমানে ওই দেড় কোটি ডলার ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকের ভল্টে গচ্ছিত রয়েছে। 

তিনি আরও বলেন, বাংলাদেশের কাছে ওই অর্থ হস্তান্তরের বিষয়ে করা আবেদন ইতোমধ্যে আদালতে গৃহীত হয়েছে। সুখবর হলো দেড় কোটি ডলার হস্তান্তরের বিষয়টি এখন প্রায় সম্পন্ন হয়েছে। এখন আমরা বাকি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার অপেক্ষায় রয়েছি।

বাংলাদেশ ব্যাংকের অর্থচুরির ঘটনায় অভিযুক্ত কি অং আদালতের নির্দেশে ফিলিপাইনের কর্তৃপক্ষের কাছে চার কোটি ৬৩ লাখ ডলার এবং প্রায় ১০ কোটি ডলার সমপরিমাণের ফিলিপিনো মুদ্রা পেসো হস্তান্তর করেন। তবে কিম অং দাবি করেছেন, তিনি এসব অর্থ বাংলাদেশ ব্যাংক থেকে নয় চীনের জুয়াড়ি ব্যবসায়ীদের কাছ থেকে নিয়েছেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Wordbridge School
Link copied!